ট্রেবলের পুনরাবৃত্তি অনেক কঠিন: বায়ার্ন কোচ

আকাশছোঁয়া সাফল্যের পর নতুন মৌসুমেও দল নিয়ে দারুণ আশাবাদী বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। তবে চ্যাম্পিয়ন্স লিগসহ ট্রেবল জেতা মৌসুমের পুনরাবৃত্তি অত্যন্ত কঠিন বলে মনে করেন এই জার্মান কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2020, 02:34 PM
Updated : 20 Oct 2020, 02:34 PM

চ্যাম্পিয়ন্স লিগে ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বুধবার বাংলাদেশ সময় রাত একটায় আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়নরা। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ফ্লিক শোনালেন, আরেকটি সফল মৌসুম পার করার প্রত্যয়। তবে সেটা যে সহজ হবে না, তাও মনে করিয়ে দিলেন তিনি।

“যতটা সম্ভব আমরা সফল হতে চাই। তবে সম্প্রতি আমরা যে সাফল্য পেয়েছি, সেই চূড়ায় ওঠা হবে অত্যন্ত কঠিন। বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগে খুব ভালো অনেক প্রতিপক্ষ রয়েছে।”

করোনাভাইরাসের কারণে ছোট হয়ে আসা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের শিরোপাজয়ী বায়ার্ন জিতেছিল বুন্ডেসলিগা ও জার্মান কাপও। আর এ মৌসুমের শুরুতে জিতেছে জার্মান সুপার কাপ ও ইউরোপিয়ান সুপার কাপ।

গ্রীষ্মকালীন দলবদলে সেই স্কোয়াডে এসেছে বেশ কিছু পরিবর্তন। চলে গেছেন থিয়াগো আলকান্তারা, ইভান পেরিসিচ ও ফিলিপে কৌতিনিয়ো। বিপরীতে দলে ঢুকেছেন লেরয় সানে, মার্ক রোকা ও দগলাস কস্তার মতো খেলোয়াড়রা। তাতে দল আরও শক্তিশালী হয়েছে বলে মনে করেন ফ্লিক।

“গত মৌসুমের চেয়ে এই দল আলাদা এবং সব দলেরই কিছু শক্তি ও দুর্বলতা থাকে।”

“এখনকার কথা বললে, (দল নিয়ে) আমি মোটামুটি সন্তুষ্ট। আমরা মাত্র এক সপ্তাহ একসঙ্গে অনুশীলনের সুযোগ পেয়েছি, তবে বর্তমানে আমাদের দলের গভীরতা আরও বেশি। গুরুত্বপূর্ণ হলো দলে চোট সমস্যা না থাকা।”

কয়েক সপ্তাহের জন্য দল থেকে ছিটকে গেছেন সানে। জার্মান এই ফরোয়ার্ডকে ছাড়া আতলেতিকোর বিপক্ষে পূর্নশক্তির দলই পাচ্ছেন ফ্লিক। দ্বিতীয় সন্তানের বাবা হওয়ায় সবশেষ লিগ ম্যাচে আমিনিয়ার বিপক্ষে ৪-১ গোলের জয়ে ছিলেন না জশুয়া কিমিচ। তিনিও ফিরেছেন দলীয় অনুশীলনে।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হলেও আতলেতিকোর চেয়ে নিজেদের এগিয়ে রাখছেন না ফ্লিক। দিয়েগো সিমেওনের দলের প্রতি তার রয়েছে অগাধ শ্রদ্ধা।