সুয়ারেসকে ফোনে বলা ছাড়া উপায় ছিল না: কুমান

ভবিষ্যৎ পরিকল্পনায় তোমাকে আর দরকার নেই-দীর্ঘ ছয় বছর দলকে মুঠোভরে দেওয়ার পর তাদের থেকে ফোনে এভাবে শুনতে হওয়ায় ভীষণ আহত হয়েছিলেন লুইস সুয়ারেস। উরুগুয়ের এই স্ট্রাইকারকে বার্সেলোনার ছেড়ে দেওয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। এতদিনে বিষয়টি খোলসা করলেন দলটির কোচ রোনাল্ড কুমান। বললেন, সেই সময় সুয়ারেস ছুটিতে থাকায় ফোনের মাধ্যমে ছাড়া তাকে ক্লাবের পরিকল্পনা জানানোর অন্য উপায় ছিল না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 02:53 PM
Updated : 18 Oct 2020, 02:53 PM

গত এক যুগে প্রথম ট্রফিশূন্য মৌসুম কাটানোর পর পরিবর্তনের ঘোষণা দেয় বার্সেলোনা। নতুন কোচ হয়ে আসা কুমান জানিয়ে দেন, তার ও ক্লাবের পরিকল্পনায় নেই ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড সুয়ারেস। বিষয়টি উরুগুয়ে তারকাকে ফোনে জানিয়েছিলেন কুমান।

বিষয়টি তাকে কতটা আঘাত করেছিল, কদিন আগে জানান আতলেতিকো মাদ্রিদে যোগ দেওয়া সুয়ারেস।

“তারা দলে পরিবর্তন আনতে চেয়েছিল, বিষয়টা আমাকে অন্যভাবেও বলা যেত। যেভাবে এটা করা হয়েছে, তাতে মনে হয়েছে তারা আমাকে ছুড়ে ফেলছে, সেটাই আমাকে বেশি কষ্ট দিয়েছে। ওই দিনগুলো খুব কঠিন ছিল।”

সম্প্রতি একটি ডাচ দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কথা বলেন কুমান।

“সে তখনও ছুটিতে ছিল, যা পরিস্থিতিকে কঠিন করে তুলেছিল। তাই আমি ফোন করেছিলাম। এছাড়া আর কোনো উপায় ছিল না। ওই সময়ের পরিস্থিতি তাকে খুলে বলাটাই সবচেয়ে ভালো ছিল।”

“সুয়ারেসের তখনও চুক্তির মেয়াদ ছিল এবং ভবিষ্যৎ নিয়ে নিজেই সিদ্ধান্ত নিতে পারত। তবে আমি নিজের কাছে পরিষ্কার ছিলাম। ওই পরিস্থিতিতে এটাই ছিল একমাত্র বিকল্প।”

সিদ্ধান্তটা নিজের একার ছিল না বলে আবারও জানালেন ক্লাবটির সাবেক তারকা খেলোয়াড় কুমান।

“পরিবর্তনের বিষয়টি ছিল পরিষ্কার। ক্লাব এমনটি ভাবছিল, আমিও তাই-ই ভাবছিলাম। মাঠের ফুটবলের পাশাপাশি স্কোয়াডেও পরিবর্তন দরকার ছিল। আনসু ফাতি ও পেদ্রির মতো তরুণ মেধাবীরা দারুণভাবে বেড়ে উঠছে। আর আমার মতে, সুয়ারেসের মতো কয়েক জন এই মৌসুমে কম খেলার সুযোগ পেত।”