উদ্যমের ঘাটতি দেখছেন জিদান

কাদিসের বিপক্ষে প্রত্যাশার ধারেকাছেও ছিল না রিয়াল মাদ্রিদের পারফরম্যান্স। ঘরের মাঠে হারের পর কোচ জিনেদিন জিদানের অকপট স্বীকারোক্তি, লা লিগায় ফেরা দলটির চেয়ে উদ্যমে অনেক পিছিয়ে ছিল তার খেলোয়াড়রা। তবে এই হার সামনে চ্যাম্পিয়ন্স লিগ বা ‘ক্লাসিকো’-য় কোনো প্রভাব ফেলবে না বলেও বিশ্বাস রিয়াল কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 10:31 AM
Updated : 18 Oct 2020, 10:32 AM

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে শনিবার ১-০ গোলে হারে রিয়াল। ম্যাচের ১৬তম মিনিটে লোসানোর জয়সূচক গোলটির আগেই চারবার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল কাদিস। পরে ব্যবধান দ্বিগুণের সহজও সুযোগ নষ্ট করেন লোসানো।

ম্যাচ শেষে হারের খুঁটিনাটি নিয়ে কথা বলেন জিদান। প্রাপ্য কৃতিত্ব দেন প্রতিপক্ষকে।

“তারা আমাদের চেয়ে আরও বেশি গতি এবং আরও বেশি উদ্যম নিয়ে খেলেছে। আমরা কোনো অজুহাত দিতে পারি না, আমরা খারাপ একটা ম্যাচ খেলেছি এবং আমাদের কাদিসকে অভিনন্দন জানাতে হবে। আমরা মোটেই খুশি নই।”

“শুরু থেকে আমাদের জন্য এটা খুব কঠিন ম্যাচ ছিল এবং প্রথমার্ধে তারা দুই বা তিনটি গোল করলেও আমি অবাক হতাম না।”

করোনাভাইরাসের কারণে গত মৌসুম স্থগিতের ঠিক আগে মার্চে রিয়াল বেতিসের (২-১) বিপক্ষে হারের পর এই প্রথম লিগে আবার হারের স্বাদ পেল রিয়াল। এর আগে ঘরের মাঠে তারা সবশেষ হেরেছিলও বেতিসের বিপক্ষে, ২০১৯ সালের মে মাসে (২-০)।

এর আগে ফল খারাপ হলে বেশিরভাগ সময় সুযোগ হাতছাড়াকে কারণ হিসেবে দেখাতেন জিদানের। তবে এ দিন বল পায়ে আধিপত্য করলেও আক্রমণে তার দল ছিল বিবর্ণ। ৯০ মিনিটে কাদিসের লক্ষ্যে নেওয়া পাঁচ শটের বিপরীতে রিয়াল লক্ষ্যে শট রাখতে পারে মাত্র দুটি। শুরু থেকেই দল ধুঁকছিল বলে মনে করেন ফরাসি কোচ।

“যেভাবে আমরা শুরু করেছিলাম, সেটিই আমাকে সবচেয়ে বেশি চিন্তিত করছে। গোলের সুযোগও তেমন তৈরি করতে পারিনি আমরা, এটি খারাপ শুরুর পরিণতি।”

আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের প্রতিপক্ষ শাখতার দোনেৎস্ক। এর তিন দিন পর লিগে বার্সেলোনার মুখোমুখি হবে তারা। তার তিন দিন পর আবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। গুরুত্বপূর্ণ এই ম্যাচগুলোতে কাদিসের বিপক্ষে হার কোনো প্রভাব ফেলবে না বলে বিশ্বাস জিদানের।

“আমি মনে করি না, কাদিসের বিপক্ষে ম্যাচটি আমাদের ওপর বড় প্রভাব ফেলবে। আমরা ঘাটতিগুলো ঠিক করার চেষ্টা করব। অবশ্যই এটি আমাদের জন্য খুব খারাপ একটা রাত, কিন্তু আমরা বিষয়গুলো বদলের চেষ্টা করব।”

“আমরা কেবল তিন পয়েন্ট হারিয়েছি। পয়েন্ট তিনটি গুরুত্বপূর্ণ, এই ছাড়া কিছু নয়। এখন আমরা আমাদের পরের ম্যাচ নিয়ে ভাবছি।”