পেলে-রোনালদোর সঙ্গে নেইমারের তুলনায় আপত্তি তিতের

দলের খুব প্রয়োজনের সময় জ্বলে ওঠা নেইমারকে প্রশংসায় ভাসিয়েছেন তিতে। দেশের সময়ের সবচেয়ে বড় তারকার উপর তার অগাধ আস্থা। তবে পেলে-রোনালদোর মতো কিংবদন্তিদের সঙ্গে নেইমারের তুলনায় আপত্তি আছে ব্রাজিল কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 12:32 PM
Updated : 14 Oct 2020, 12:32 PM

লিমায় বাংলাদেশ সময় বুধবার সকালে কাতার বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর বিপক্ষে ৪-২ গোলে জিতে ব্রাজিল। হ্যাটট্রিকের আলো ছড়ান নেইমার। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে অন্য গোলদাতা রিশার্লিসন।

জাতীয় দলের হয়ে নেইমারের গোল ৬৪টি। দেশের সর্বোচ্চ গোলদাতার তালিকায় ‘দা ফেনোমেনন’ রোনালদোকে (৬২) পেছনে ফেলেছেন তিনি। ছুটছেন শীর্ষে থাকা পেলের (৭৭) পানে। ইতিহাস গড়ার পথে ছুটতে থাকা ২৮ বছর বয়সী তারকাকে পেলে, রোনালদোদের সঙ্গে মেলাতে চান না তিতে।

“তুলনা করা অন্যায্য। আমি যেটা বলতে পারি, নেইমারের আচমকা ম্যাচ ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য আছে। সে এমন এক অস্ত্র, যার সুযোগ তৈরি ও কাজে লাগানোর সক্ষমতা আছে। সে ভালো থেকে আরও ভালো হচ্ছে; আরও পরিণত হচ্ছে।”

তুলনায় আপত্তি জানানোর পেছনে যুক্তিও দিয়েছেন তিতে। দেশটির ফুটবল ইতিহাসের পরতে পরতে থাকা কিংবদন্তিদের প্রসঙ্গ টেনে বলেছেন, প্রতিটি প্রজন্মের নিজস্ব ইতিহাস থাকার কথা।

“প্রতিটি প্রজন্মের নিজস্ব প্রতিভা আছে। রোনালদো ছিল অসাধারণ। রিভালদো ছিল অসাধারণ। রোমারিও ও বেবেতোও তাই ছিল। প্রত্যেকেই সময়কে নিজের করে নিয়েছিল।”

“মাঠে সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গায় নেইমারের খেলার সামর্থ্য আছে এবং সেখান থেকে সে তার সৃষ্টিশীলতা কাজে লাগায়। সে বল নিয়ে ভেল্কি দেখায় না। ড্রিবল করে প্রতিপক্ষকে বিপদে ফেলতে এবং ডিফেন্ডারদের ভারসাম্যহীন করতে। শীর্ষ পর্যায়ের খেলোয়ার হিসেবে এটাই তার বৈশিষ্ট।”