অঁরিদের সঙ্গে রোনালদো থাকলে ২০০ গোল পেত আর্সেনাল!

দলবদলের বাজারে তো কত নামই শোনা যায়। আর্সেনালের দায়িত্বে থাকার সময় প্রতি মৌসুমেই আর্সেন ভেঙ্গার শুনেছেন এমন অনেক গুঞ্জন। কখনও কখনও তার নিজেরও মনে হয়েছে, অমুককে দলে পেলে খারাপ হতো না। একজন যেমন ক্রিস্তিয়ানো রোনালদো। আর্সেনালের এই কিংবদন্তি কোচের ধারণা, থিয়েরি অঁরি, ডেনিস বার্গকাম্পদের সেই দলে আক্রমণ ভাগে রোনালদো যোগ হলে মৌসুমে দুইশ গোল পেত তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2020, 09:10 AM
Updated : 13 Oct 2020, 09:41 AM

১৯৯৬ সালের ১ অক্টোবর আর্সেনালের দায়িত্ব নিয়েছিলেন ভেঙ্গার। সাফল্য-হতাশার অনেক অধ্যায় পেরিয়ে লন্ডনের ক্লাবটির সঙ্গে দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানেন তিনি ২০১৮ সালে। এই ক্লাবের হয়ে প্রিমিয়ার লিগে তিনটি ও এফএ কাপে সাতটিসহ মোট ১৭টি শিরোপা জেতেন ফরাসি এই কোচ।

আর্সেনালের দায়িত্ব ছাড়ার পর আপাতত কোচিং থেকে দূরে আছেন ভেঙ্গার। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি কথ বললেন তার অতীত-বর্তমান-ভবিষ্যত নিয়ে। শোনালেন অর্জন-আক্ষেপের নানা গল্প।

এই সূত্র ধরেই এসেছে দলবদল প্রসঙ্গ। নানা সময়ে কত বড় নামই শোনা যেত, আর্সেনালে আসছে। কখনও কি ভেঙ্গার ভাবতেন, তাদের কেউ সত্যিই এলে কেমন হতো?

“ অবশ্যই ভাবতাম, যদি মনে করুন… উদাহরণ হিসেবে বলা যায়, অঁরি, (সিলভাঁ) উইলতর্দ, (হোবের) পিরেস ও বার্গক্যাম্পের সঙ্গে রোনালদো খেললে হয়তো আমরা মৌসুমে দুইশ গোল পেতাম!”

“কখনও কখনও আক্ষেপ হয়। মনে হয় ভুলটা আমারই, হয়তো দ্রুত সিদ্ধান্ত নিতে পারিনি, কখনও আর্থিক দিক থেকে যথেষ্ট দ্রুত সিদ্ধান্ত নেওয়া হয়ে ওঠেনি। তবে সব মিলিয়ে বলা যায়, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল… সব ক্লাবেই এমন গল্পের ভাণ্ডার আছে।”

২২ বছরের আর্সেনাল ক্যারিয়ারে অন্য ক্লাব থেকে প্রস্তাব কম পাননি। রিয়াল মাদ্রিদ থেকে দুই দফায়, বায়ার্ন মিউনিখ, ইউভেন্তুস, পিএসজি, ফ্রান্স, ইংল্যান্ড, ম্যানচেস্টার ইউনাইটেড- অনেক দলই চেয়েছিল তাকে। ভেঙ্গার জানালেন, কাদের সঙ্গে আলোচনা সবচেয়ে বেশি এগিয়েছিল।

“অবশ্যই রিয়াল মাদ্রিদ। ওদের দুইবার ফিরিয়ে দিয়েছে, এমন লোক খুব বেশি নেই। সেটাও এমন দলের সঙ্গে থাকার জন্য, যাদের চ্যাম্পিয়ন্সশিপ জেতার জন্য যথেষ্ট অস্ত্র নেই। কিন্তু আমি নিজেকে বলেছিলাম, আর্সেনালকে কোচিং করানোর চ্যালেঞ্জ নেব, শেষ পর্যন্ত যাব আমি।”

“ আমি মোনাকোর সবচেয়ে দীর্ঘমেয়াদী কোচ ছিলাম। আর্সেনালের সবচেয়ে দীর্ঘ মেয়াদী কোচও আমি। এটাই আমার ব্যক্তিত্বের অংশ।”