‘মেসি অর্থ তৈরির মেশিন’

লিওনেল মেসির প্রশংসা করতে গিয়ে অন্যরকম এক উপমা টানলেন হাভিয়ের তেবাস। বার্সেলোনার গোলমেশিনকে লা লিগার সভাপতি বলেছেন ‘অর্থ তৈরির যন্ত্র!’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 02:43 PM
Updated : 12 Oct 2020, 02:43 PM

গাজেত্তো দেল্লো স্পোর্তের এক অনুষ্ঠানে লা লিগা ছেড়ে চলে যাওয়া ক্রিস্তিয়ানো রোনালদো, নেইমারকে নিয়েও কথা বলেন তেবাস। কোনো তারকার লা লিগাকে বিদায় বলে দেওয়ার প্রভাব যে তেমন একটা পড়ে না, জোর দিয়ে বলেছেন সে কথাও।

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে গুঁড়িয়ে যাওয়ার পর গত অগাস্টে হঠাৎ করে বার্সেলোনা ছাড়ার কথা বলেছিলেন মেসি। চুক্তি একটি ধারা কার্যকর করে ফ্রি ট্রান্সফারে কাম্প নউ ছাড়তে চেয়েছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

বার্সেলোনা ওই সময় অনড় ছিল মেসির রিলিজ ক্লজের ৭০ কোটি ইউরোর দাবি নিয়ে। তেবাসও পক্ষ নিয়েছিলেন কাতালুনিয়ার দলটির। শেষ পর্যন্ত অচলাবস্থার অবসান হয় নীরবতা ভেঙে মেসি বার্সেলোনাতে থেকে যাওয়ার ঘোষণা দেওয়ায়।

লা লিগা ও বার্সেলোনায় মেসির থেকে যাওয়াটা দারুণ স্বস্তির ছিল বলে জানালেন তেবাস।

“মেসিকে স্পেনে খেলতে দেখতে আমি ভালোবাসি। সে অর্থ কামানোর যন্ত্র।”

“অনেক বছর ধরে আমরা মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর লা লিগা ছেড়ে চলে যাওয়া নিয়ে প্রস্তুতি নিচ্ছি, যেন আর্থিক আঘাতটা না আসে। নেইমার পিএসজিতে যাওয়ার পর আন্তর্জাতিক পর্যায়ে ফরাসি লিগ কিন্তু বেড়ে ওঠেনি। ক্রিস্তিয়ানো তুরিনে (ইউভেন্তুসে) যোগ দেওয়ায় সেরি আতেও তেমন কোনো প্রভাব পড়েনি।”

সেরি আর দল ইন্টার মিলান, ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটির নাম শোনা গিয়েছিল মেসির সম্ভাব্য নতুন ঠিকানা হিসেবে। আর্জেন্টাইন তারকা চলে গেলে লা লিগা সে ধাক্কা সামলে নিতে পারবে বলেও দাবি তেবাসের।

“যদি মেসি চলে যেত…এখনও সারা বিশ্বে আমাদের আগামী চার মৌসুমের সত্ত্ব বিক্রি করা আছে। কেউ আমাদের বলেনি, মেসি চলে গেলে তারা চুক্তিটা শেষ করে দেবে।”

“খেলোয়াড়রা গুরুত্বপূর্ণ, কিন্তু সবকিছু ঠিকই চলতে থাকে। ক্রিস্তিয়ানো ও নেইমার চলে গেছে এবং আমরাও আরও উন্নতির ধারাবাহিকতা ধরে রেখেছি। এর কারণ লা লিগা ব্র্যান্ডের মানোন্নয়নে আমরা যে কাজগুলো করেছি, সেগুলো। আমি মনে করি, লা লিগা একটা ব্র্যান্ড এবং এ নিয়ে আপোস করা যায় না।”

২০০৫ সালে বার্সেলোনার হয়ে অভিষেকের পর দলটির হয়ে ৭৩৪ ম্যাচ খেলে ৬৩৫ গোল করেছেন মেসি। সতীর্থদের দিয়ে করিয়েছেন ২৭৯টি।