‘বন্ধু ও চ্যাম্পিয়ন’ নাদালকে ফেদেরারের অভিনন্দন

রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সম্পর্ক যেন ‘বন্ধু তুমি, শত্রু তুমি।’ টেনিস কোর্টে তারা প্রবল প্রতিদ্বন্দ্বী, কোর্টের বাইরে দুজনের সম্পর্ক দারুণ। সেটির আরেক দফা নমুনা দেখা গেল ফেদেরারের রেকর্ডে নাদাল ভাগ বসানোর পর। নাদালকে স্তুতির জোয়ারে ভাসালেন ফেদেরার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 03:59 AM
Updated : 12 Oct 2020, 03:59 AM

ফেদেরার-নাদালের দ্বৈরথ বিশ্ব ক্রীড়ার ইতিহাসেই অসাধারণ এক অধ্যায়। দুজনের হাড্ডাহাড্ডি লড়াই ও এতটা তুমুল প্রতিদ্বন্দ্বীতা যেমন বিরল, তেমনি কোর্টের বাইরে দুই চ্যাম্পিয়ন ক্রীড়াবিদের এমন বন্ধুত্বও নজিরবিহীন। দুজনের বিনয়, পারস্পরিক শ্রদ্ধাবোধের নমুনা আগেও দেখা গেছে বহুবার। ফুটে উঠল আরেকবার।

এবারের ফরাসি ওপেন জিতে পুরুষ এককে ফেদেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করেছেন নাদাল। এরপর বন্ধুকে অভিনন্দন জানাতে সময় নেননি ফেদেরার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতিক্রিয়ায় মিশে থাকল নাদালের প্রতি সম্মান ও ভালোবাসা।

“ ব্যক্তি হিসেবে ও একজন চ্যাম্পিয়ন হিসেবে, বন্ধু রাফার প্রতি বরাবরই সর্বোচ্চ শ্রদ্ধাবোধ আছে আমার। বছরের পর বছর ধরে আমার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে, আমি মনে করি, পরস্পরকে আমরা ধাবিত করেছি আরও ভালো খেলোয়াড় হয়ে উঠতে। এজন্যই, তার ২০তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর তাকে অভিনন্দন জানাতে পারা আমার জন্য সত্যিকারের সম্মান।”

নাদালের ২০ গ্র্যান্ড স্ল্যামের ১৩টিই এসেছে তার দুর্গ বলে পরিচিত ফরাসি ওপেনে। এই কীর্তিকেও অসাধারণ কিছু বলছেন ফেদেরার।

“রোলাঁ গারোঁয় অবিশ্বাস্যভাবে ১৩ বার জিতল সে, এটা অসাধারণ এবং ক্রীড়ার ইতিহাসের সেরা অর্জনগুলোর একটি। আমি তার দলকেও (সাপোর্ট স্টাফ)  অভিনন্দন জানাতে চাই, কারণ কেউ এটা একা করতে পারে না।”

“ আমি আশা করি, আমাদের এই চলমান ভ্রমণ সামনে এগিয়ে নেওয়ার পথে ২০ সংখ্যাটি দুজনের জন্যই স্রেফ আরেকটি পদক্ষেপ। দারুণ অর্জন রাফা, এই কৃতিত্ব তোমার প্রাপ্য।”