জোকোভিচকে উড়িয়ে ফেদেরারের রেকর্ড ছুঁলেন নাদাল

ম্যাচের প্রথম গেমেই প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করলেন রাফায়েল নাদাল। জিতলেন নোভাক জোকোভিচের পরের দুই সার্ভিস গেমও। ৬-০ গেমে প্রথম সেট জয়ের দাপুটে পারফরম্যান্স শেষ পর্যন্ত ধরে রেখে জিতলেন ফরাসি ওপেনের মুকুট। পুরুষ এককে রজার ফেদেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে ভাগ বসালেন স্প্যানিশ তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2020, 04:02 PM
Updated : 11 Oct 2020, 05:01 PM

রোলাঁ গারোঁয় রোববার এটিপি র্যাঙ্কিংয়ের শীর্ষ দুই তারকার মধ্যে লড়াই জমল না তেমন। সার্বিয়ান তারকা যা একটু লড়লেন তৃতীয় সেটে। কিন্তু নাদালের খুনে পারফরম্যান্সের জবাব জানা ছিল না তার। ৬-০, ৬-২, ৭-৫ গেমে জিতে ফরাসি ওপেনের মুকুট ধরে রাখলেন ক্লে কোর্টের রাজা।

এ বছর নাদালের এটি প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়। ফরাসি ওপেনে টানা চতুর্থ ও রেকর্ড ত্রয়োদশ শিরোপা জিতলেন নাদাল। বাকি সাত গ্র্যান্ড স্ল্যাম শিরোপার চারটি জিতেছেন ইউএস ওপেনে, দুটি উইম্বলডনে আর একটি অস্ট্রেলিয়ান ওপেনে।

টুর্নামেন্ট জুড়েই নাদালের পারফরম্যান্স ছিল দারুণ। তবে ফাইনালে যেন ছিলেন অসাধারণের চেয়েও বেশি কিছু। প্রথম রাউন্ড থেকে ফাইনাল, কোনো সেট না হেরেই শিরোপা উঁচিয়ে ধরলেন দ্বিতীয় বাছাই এই তারকা।

প্রথম দুই সেটে প্রতিপক্ষকে কোনোরকম সুযোগই দেননি তিনি। তৃতীয় সেটের মাঝপথে ম্যাচে প্রথম প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা; কিন্তু পাল্টা জবাব দিতে দেরি করেননি নাদাল।

সাম্প্রতিক সময়ে নাদালের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠেছিল। ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্সে সমালোচকদের মুখ বন্ধ করলেন তিনি। বসলেন ফেদেরারের পাশে। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় অবশ্য জানালেন, সুইস কিংবদন্তির রেকর্ড ছোঁয়া নিয়ে ভাবছেন না তিনি। প্রিয় কোর্টে আরেকটি শিরোপা জিততে পেরেই খুশি ৩৪ বছর বয়সী তারকা।

“এখানে একটি জয়ই আমার কাছে সবকিছু। সত্যি বলতে, ২০তম গ্র্যান্ড স্ল্যাম জয় ও রজারের রেকর্ড ছোঁয়া নিয়ে ভাবছি না। আমার কাছে এটা শুধুই আরেকবার রোলাঁ গারোঁ জয়।”

“ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোর বেশিরভাগ এখানে কাটিয়েছি আমি। এখানে খেলতে পারাটাই আমার জন্য অনুপ্রেরণার। এই শহর ও এই কোর্টের সঙ্গে আমার যে ভালোবাসার গল্প, তা কখনও ভুলে যাওয়ার নয়।”

শিরোপায় চুমু আঁকার পথে প্রথম খেলোয়াড় হিসেবে রোলাঁ গারোঁয় শততম ম্যাচ জয়ের কীর্তিও গড়েছেন নাদাল। একটা জায়গায় এগিয়ে গেছেন জোকোভিচের চেয়ে; গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ৯ বারের মুখোমুখি লড়াইয়ে এটা তার পঞ্চম জয়।

সব মিলিয়ে মুখোমুখি লড়াইয়ে অবশ্য এখনও এগিয়ে আছেন জোকোভিচ; ৫৬ বারের দেখায় নাদালের এটি ২৭তম জয়, জোকোভিচের ২৯। তবে ক্লে কোর্টে গল্প যে ভিন্ন, তা দেখল টেনিস বিশ্ব। জোকোভিচের কণ্ঠেও ফুটে উঠল তাই।

“আজ তুমি দেখালে, কেন তুমি ক্লে কোর্টের রাজা।”