নেশন্স লিগে জার্মানির প্রথম জয়

উয়েফা নেশন্স লিগে কিছুতেই জয়ের দেখা পাচ্ছিল না জার্মানি। অবশেষ মিলল সেই স্বাদ। প্রতিযোগিতায় নিজেদের সপ্তম ম্যাচে এসে ইউক্রেনকে তাদেরই মাঠে হারাল ইওয়াখিম লুভের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2020, 08:37 PM
Updated : 10 Oct 2020, 09:11 PM

কিয়েভে শনিবার রাতে ‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে জার্মানি। মাথিয়াস গিন্টারের গোলে দলটি এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন লেয়ন গোরেটস্কা। শেষ দিকে স্বাগতিকদের একমাত্র গোলটি করেন রুসলান মালিনভস্কি।

এবারের নেশন্স লিগে গত মাসে স্পেনের বিপক্ষে যোগ করা সময়ে গোল খেয়ে পয়েন্ট হারানো জার্মানি পরের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষেও ১-১ ড্র করেছিল। টুর্নামেন্টের অভিষেক আসরে চার ম্যাচ খেলে জয়শূন্য ছিল ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ইউক্রেনের শুরুর আক্রমণের ঝাপটা সামলে ম্যাচের পঞ্চম মিনিটে ভালো সুযোগ তৈরি করেছিলেন স্বাগতিক ফরোয়ার্ড সের্গে জিনাব্রি। কিন্তু গোলরক্ষক বরাবর শট নিয়ে বসেন তিনি।

প্রতিপক্ষের ওপর চাপ ধরে রেখে ২০তম মিনিটে এগিয়ে যায় জার্মানি। ডান দিক থেকে আন্টোনিও রুডিগারের পাস গোলমুখে পেয়ে নিচু শটে ঠিকানা খুঁজে নেন বরুশিয়া মনশেনগ্লাডবাখের ডিফেন্ডার গিন্টার। 

প্রথমার্ধে প্রায় ৭৫ শতাংশ বল দখলে রেখে খেলা জার্মানি চার মিনিটের মধ্যে আরও দুটি ভালো সুযোগ পায়। তবে গোলরক্ষকের বাধা পেরুতে পারেনি তারা। ৩১তম মিনিটে জসুয়া কিমিচের প্রচেষ্টা কোনোমতে ঠেকানোর পর কাছ থেকে জিনাব্রির জোরালো হেডও দারুণ ক্ষিপ্রতায় ঝাঁপিয়ে রুখেন গোলরক্ষক হিয়োর্হি বুশচিন।

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে দিনামো কিয়েভের এই গোলরক্ষকের ভুলেই ব্যবধান দ্বিগুণ হয়। ডান দিক থেকে আসা ক্রসে কোনো হুমকি ছিল না; কিন্তু তিনি বল হাতে জমাতে না পারায় বাধে বিপত্তি। গোলমুখে আলগা বল পেয়ে হেডে জাল খুঁজে নিতে সমস্যা হয়নি বায়ার্ন মিডফিল্ডার গোরেটস্কার। জাতীয় দলে ২৬ ম্যাচে এটা তার দ্বাদশ গোল।

৭৬তম মিনিটে মালিনভস্কির সফল স্পট কিকে ব্যবধান কমিয়ে লড়াইয়ে ফেরে ইউক্রেন। বল পায়ে দ্রুত ডি-বক্সে ঢুকে পড়া রোমান ইয়ারেমচুককে ডিফেন্ডার নিকলাস সুলে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।  

তবে, বাকি সময়ে তারা আর কোনো সুযোগই তৈরি করতে পারেনি। উল্টো ৮২তম মিনিটে আবারও গোল পেতে পারতো সফরকারীরা; কিন্তু জিনাব্রির আরেকটি শট দারুণ নৈপুণ্যে ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি গোলরক্ষক বুশচিন।

দিনের আরেক ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারানো স্পেন ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে। ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছে জার্মানি।

ইউক্রেনের পয়েন্ট ৩। ১ পয়েন্ট নিয়ে তলানিতে সুইজারল্যান্ড।

পরের ম্যাচে আগামী মঙ্গলবার ঘরের মাঠে সুইসদের বিপক্ষে খেলবে জার্মানি। ফিরতি পর্বে একই দিনে স্পেনের বিপক্ষে নিজেদের মাঠে খেলবে ইউক্রেন।