‘আঁখি-মনিকাদের মনের ভয় দূর করতে হবে’

অনাকাঙ্ক্ষিত বিরতির পর আঁখি-মনিকাদের নিয়ে প্রথম অনুশীলনে নামলেন নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন। প্রথম দেখায় তার মনে হচ্ছে, পুরোপুরি ফিটনেস ফিরে পেতে বেশ সময় লাগবে মেয়েদের। করোনাভাইরাসের কারণে মনে যে ভয় ঢুকেছে, দূর করতে হবে সেটাও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2020, 01:16 PM
Updated : 10 Oct 2020, 01:16 PM

আগামী বছরের এএফসি অনূর্ধ্ব-১৭ ও ২০ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই সামনে রেখে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে শনিবার মেয়েদের ক্যাম্প শুরু হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্যাম্প বন্ধ ছিল গত মার্চ থেকে।

মাঝের সময়ে অনলাইনের মাধ্যমে মেয়েদের ফিটনেস ধরে রাখার নির্দেশনা দিয়েছিলেন রব্বানী। তবে প্রথম দিনের অনুশীলন দেখে তার উপলব্ধি, মেয়েদের ফিটনেস ফিরে পেতে ধারনার চেয়ে একটু বেশি সময়ই লাগবে।

“ছয় মাস ধরে মেয়েরা বসে ছিল। তারপরও তারা নিজেদের দায়িত্বে অনুশীলন করেছে। আমরাও অনলাইনের মাধ্যমে খোঁজখবর রেখেছিলাম। কিন্তু যেটা হচ্ছে, করোনার কারণে বিরতির সময়টা অনেক বেশি হয়ে গেছে।”

“ফলে যেটা আসলে হওয়াই স্বাভাবিক, সেটাই হয়েছে। মেয়েদের ফিটনেস লেভেল ধারণার চেয়ে বেশি নেমেছে। আজকের অনুশীলনে মনে হয়েছে পুরোপুরি ফিট হতে চার থেকে ছয় সপ্তাহ লাগবে।”

আগামী বছরের মার্চ ও এপ্রিলে যথাক্রমে হবে বয়সভিত্তিক দুটি প্রতিযোগিতা। ফলে রব্বানীর হাতে সময় রয়েছে যথেষ্ট। কোচও জানালেন, ফিটনেস ফিরে পাওয়া এবং মানসিক দিক নিয়ে কাজ করার প্রতি গুরুত্ব দেওয়ার কথা।

“এই দেড় মাসে ফিজিক্যাল ট্রেনিং বেশি হবে। এছাড়া মানসিক দিক নিয়েও কাজ হবে। কেননা, করোনা ভাইরাসের কারণে মেয়েদের মনে একটা ভয় ছিল। সে ভয়টা দূর করতে হবে।”

“এর ফাঁকে কিছু টেকনিক্যাল বিষয় নিয়েও কাজ হবে। ট্যাকটিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ পরে হবে। আসলে এ মুহূর্তে মেয়েদের ফিটনেস ফিরে পাওয়া এবং তাদের মানসিকভাবে চাঙ্গা রাখাই বেশি গুরুত্বপূর্ণ।”