দেম্বেলের ভবিষ্যৎ ও পেশাদারিত্ব নিয়ে রিভালদোর প্রশ্ন

নেইমারের অভাব পূরণে মোটা অঙ্ক খরচ করে তাকে দলে টেনেছিল বার্সেলোনা। কিন্তু চোট প্রবণ উসমান দেম্বেলে প্রত্যাশার প্রতিদান দিতে পারেননি মোটেও। হতাশ রিভালদোর তাই মনে হচ্ছে, এভাবে চলতে থাকলে কোনো ছাপ না রেখেই বার্সেলোনা পর্ব শেষ হতে পারে দেম্বেলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2020, 05:50 PM
Updated : 9 Oct 2020, 06:05 PM

লুইস সুয়ারেসকে বিদায় করে দেওয়া নিয়েও হতাশা প্রকাশ করেছেন বিশ্বকাপজয়ী এই সাবেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার।

এবারের ট্রান্সফার উইন্ডো শেষের আগেও দেম্বেলের বার্সেলোনা ছাড়ার গুঞ্জন উঠেছিল জোরেশোরে। তবে শেষ পর্যন্ত কাম্প নউয়েই থেকে যান ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

২০১৭ সালে ১০ কোটি ৩০ লাখ ইউরোয় বার্সেলোনায় যোগ দেওয়া দেম্বেলে একের পর এক চোটের শিকার হয়ে মাঠের বাইরে কাটিয়েছেন অধিকাংশ সময়। তার ভবিষ্যৎ নিয়ে তাই শঙ্কিত ক্লাবটির সাবেক তারকা রিভালদো। প্রশ্ন তুলেছেন ফরাসি ফরোয়ার্ডের পেশাদারিত্ব নিয়েও।

“সে ধারাবাহিকভাবে চোটে পড়ে, অনুশীলন সেশনে দেরিতে আসে…তার আরও পেশাদার হওয়া উচিত। যদি সে তার কাজটা করত, নিয়মিত খেলত, তাহলে বার্সেলোনায় থাকার সব অধিকার তার ছিল। কিন্তু সেটা হয়নি।”

“দেম্বেলের সঙ্গে চুক্তি করতে বার্সেলোনা যেভাবে চেষ্টা করেছিল, তার প্রতিদান দেওয়ার মতো সে কিছুই করেনি। পরিস্থিতিটা বার্সেলোনার জন্য জটিল। কেননা, তাকে আনতে তারা অনেক অর্থ ব্যয় করেছিল। কিন্তু বরুশিয়া ডর্টমুন্ডে সে যা করেছিল, বার্সেলোনায় তার এক চিলতে ছাপও আমরা এখনও দেখিনি।”

দেম্বেলের সামর্থ্য নিয়ে কেনো প্রশ্ন নেই রিভালদোর। ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জেতা এই প্লেমেকার শঙ্কিত দেম্বেলের ক্যারিয়ারের গতিপথ নিয়ে।

“আমি মনে করি, সে একজন অসাধারণ মেধাবী এবং দুর্দান্ত খেলোয়াড়, কিন্তু সে যদি এই পথেই চলতে থাকে, তাহলে কিছু প্রমাণ না করেই সে তার চুক্তি শেষ করবে।”

লুইস সুয়ারেসকে বিক্রি করে দেওয়াটা মেনে নিতে পারেনি অনেকে। রিভালদোরও মনে হচ্ছে, উরুগুয়ের তারকাকে ছেড়ে দেওয়া বার্সেলোনাকে শক্তিশালী দলগুলোর বিপক্ষে ভুগতে হতে পারে।

“সুয়ারেসের জায়গা পূরণে একজন নতুন স্ট্রাইকারকে কিনতে বার্সেলোনার আরও বেশি প্রচেষ্টা থাকা উচিত ছিল। বিশেষ করে যখন তারা এমন একজন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে যে এখনও অনন্য এবং পরিষ্কারভাবে যার এখনও ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ার সামর্থ্য আছে।”

“আমি নিশ্চিত, বার্সেলোনার যে দল আছে, তারা অনেক লিগ ম্যাচে প্রতিপক্ষ দলের চেয়ে এগিয়ে থাকবে। কিন্তু সুয়ারেসকে তারা চ্যাম্পিয়ন্স লিগে বা রিয়াল মাদ্রিদ, আতলেতিকো মাদ্রিদ, সেভিয়ার মতো কঠিন ম্যাচে ভীষণভাবে মিস করবে। কিন্তু এখন অভিযোগ করার জন্য দেরি হয়ে গেছে; কেননা, দলবদল শেষ হয়ে গেছে।”