আর্থিক পরিস্থিতি বিবেচনায় দল নিয়ে খুশি বার্সা কোচ

গ্রীষ্মকালীন দলবদলে বার্সেলোনা তার দাবি মেটাতে না পারলেও হতাশ নন রোনাল্ড কুমান। একজন ডিফেন্ডার ও ফরোয়ার্ড চেয়েছিলেন কাতালান দলটির কোচ। এরিক গার্সিয়া ও মেমফিস ডিপাইকে কাম্প নউয়ে আনতে না পারার কারণ বুঝতে পারছেন তিনি। বার্সেলোনার আর্থিক অবস্থা মাথায় রেখে বর্তমান স্কোয়াড নিয়ে খুশি কুমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2020, 02:20 PM
Updated : 9 Oct 2020, 02:20 PM

লা লিগার প্রথম তিন ম্যাচে প্রায় একই দল, একই ফর্মেশন নিয়ে খেলিয়েছেন কুমান। ৪-২-৩-১ ফরমেশনকে রক্ষণাত্মক মনে হলেও ম্যাচের পরিস্থিতির সঙ্গে দ্রুত খাপ খাইয়ে নেওয়া যায় বলে এই কৌশলে আস্থা রাখতে চান বার্সেলোনা কোচ।

“একজন কোচ হিসেবে পারফরম্যান্সের জন্য আমার নিজের ছক আছে। কেন আমরা তেড়েফুঁড়ে খেলব, যদি আমাদের উইঙ্গার না থাকে? খেলোয়াড়দের মানের বিবেচনায় আমার মতে, ৪-২-৩-১ ফরমেশন এই দলটার জন্য নিখুঁত।”

“আমি মনে করি, রক্ষণ শুরু হয় উপরের দিক থেকে, ফরোয়ার্ডদের দিক থেকে। যদি তারা ভালো চাপ দিতে পারে, তাহলে রক্ষণ খুব বেশি সমস্যায় পড়বে না। হয়ত আরেকটি স্তর থাকাটা ডিফেন্ডারদের সাহায্য করে, কিন্তু রক্ষণ সামাল দিতে হবে পুরো দলকে নিয়ে।”

কোভিড-১৯ মহামারীর জন্য আরও অনেক ক্লাবের মতো আর্থিক ক্ষতির মুখে পড়েছে বার্সেলোনা। দলের আর্থিক পরিস্থিতির কথা ভেবে বর্তমান স্কোয়াড নিয়েই সন্তুষ্ট কুমান।

“দল ভালো এবং যে দল আছে, তা নিয়ে আমি খুশি। আমরা এই দলটার উন্নতির চেষ্টা করছি। (খেলোয়াড় কেনা-বেচা) এটা ক্লাবের আর্থিক অবস্থার অংশ। আমাদের এটা মেনে নিতে হবে এবং কাজ করতে হবে।”

গার্সিয়া ও ডিপাই কাম্প নউয়ে আসার খুব কাছে ছিলেন। কিন্তু অর্থের অভাবে তাদের দলে টানতে পারেনি বার্সেলোনা।

উয়েফা নেশন্স লিগ, বিশ্বকাপ বাছাইয়ের কারণে বিরতি মিলেছে কুমানের। এই ফাঁকে সামনের ছকটা কষে রাখতে চান এই ডাচ কোচ।

“যে চাপটা ছিল, সেখানে বিরতি পড়ায় ভালো হয়েছে, কেননা এই সপ্তাহান্তে কোনো ম্যাচ নেই। এটা আমাদেরকে গেতাফে, ফ্রেন্সভারোস এবং মাদ্রিদের বিপক্ষে পরের ম্যাচের প্রস্তুতি নেওয়ার সময় দিয়েছে। পরের বিরতির আগ পর্যন্ত অনেক ম্যাচ থাকবে। তাই ওই ম্যাচগুলো এবং অনুশীলন সেশনের পরিকল্পনা সাজিয়ে রাখার এখন সময়।”