‘মেসির বার্সায় থেকে যাওয়া আর্জেন্টিনার জন্য ইতিবাচক’

অনেক টানাপোড়েনের পর লিওনেল মেসি থেকে গেছেন বার্সেলোনায়। মাঠেও ফিরেছেন। ছড়িয়েছেন আলো। মেসির কাম্প নউয়ে থেকে যাওয়া, দ্রুত মাঠে ফেরা, ফিট হয়ে ওঠা-সবকিছুই আর্জেন্টিনার জন্য ইতিবাচক বলে মনে করেন দলটির কোচ লিওনেল স্কালোনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2020, 12:58 PM
Updated : 8 Oct 2020, 01:38 PM

লাতিন আমেরিকা অঞ্চলের ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে বাংলাদেশ সময় শুক্রবার সকালে একুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। সংবাদ সম্মেলনে স্কালোনি জানালেন মেসির ভালো থাকার কথা।

“যখন (বার্সেলোনার সঙ্গে) সব ঝামেলার অবসান হলো তখন লিওর সঙ্গে কথা বলেছিলাম, তাকে শান্তই দেখেছিলাম। সে আর্জেন্টিনায় আসার পর তার সঙ্গে অনেক কথা হয়েছে। এখানে আসতে পেরে সে খুশি। সে এখন ক্লাবেও ভালো আছে।”

“আমরা এটাই চেয়েছিলাম যে, সবকিছুর সমাধান হোক এবং সে খেলায় ফিরুক এবং ফিট থাকুক। তার বার্সেলোনায় থেকে যাওয়া ছিল আমাদের জন্য ইতিবাচক; কেননা, সমস্যা মিটে যাওয়ার পর সে সঙ্গে সঙ্গে খেলতে পেরেছিল। সে ক্লাবটাকে জানে। কিন্তু সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে, আমরা এসবে জড়াই না, খেলোয়াড়দের বিষয়ে নাক গলাই না।”

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হারের পর গত অগাস্টে হঠাৎ করে বার্সেলোনা ছাড়ার ইচ্ছা জানান মেসি। চুক্তির একটি ধারা কার্যকর করে ফ্রি ট্রান্সফারে নতুন ঠিকানা খুঁজে নিতে চেয়েছিলেন। কিন্তু রিলিজ ক্লজের ৭০ কোটি ইউরোর দাবি নিয়ে অনড় থাকে বার্সেলোনা। টানাপোড়েনের শেষ হয় মেসি থেকে যাওয়ার সিদ্ধান্ত জানালে।

গত বিশ্বকাপের বাছাই পেরুতে ঘাম ছুটে গিয়েছিল আর্জেন্টিনার। শেষ ম্যাচে মেসির অসাধারণ হ্যাটট্রিকে একুয়েডরকে ৩-১ ব্যবধানে হারিয়ে রাশিয়ার টিকেট পেয়েছিল দুইবারের চ্যাম্পিয়নরা। এবারের বাছাইয়ের পথচলাও কঠিন হবে, মানছেন স্কালোনি। তবে দলের প্রতি তার আস্থা আছে।

“বাছাই কঠিন হতে যাচ্ছে। তবে সব খেলোয়াড় নিজেদের সেরাটা দিলে আমরা লড়াকু একটা দল পাব।”

মেসির ওপর অতি নির্ভরতা ব্যর্থতা ডেকে আনতে পারে-বুঝতে পারছেন স্কালোনি। আর সেজন্যই তিনি এমন একটা দল গড়তে চাচ্ছেন যে দলে মেসির পাশাপাশি আরও কিছু ভালো খেলোয়াড়ের ওপরও আস্থা রাখা যাবে।

মাঠে মেসির পজিশন নিয়েও খুব একটা নাড়াচাড়া করতে চান না কোচ।

“মেসি নাম্বার নাইন বা অন্য যে কোনো পজিশনে খেলুক না কেন, মেসির ওপর সবসময়ই গোল করার দায়িত্ব থাকবে। মাঠে তার পজিশন নিয়ে আমি চিন্তা করি না। বার্সায় এটার অনেক বদল হয়েছে। সে এখনও সামনেই খেলে।”

এ পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলেছেন মেসি। বারবারই ফিরেছেন খালি হাতে। ২০২২ বিশ্বকাপে তার বয়স হবে ৩৫ বছর; বলতে গেলে কাতারের আসরই মেসির জন্য শেষ। স্কালোনিও দলের সেরা তারকার জন্য জিততে চান বিশ্বকাপ।

“দেশ এবং আরও কিছু কারণে আমরা বিশ্বকাপে কোয়ালিফাই করতে চাই। এর মধ্যে মেসির খেলার কারণটিও আছে। কিন্তু এটা এমন কিছু নয়, যেটা নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করছি। আমরা ম্যাচ-বাই-ম্যাচ ধরে এগোতে চাই।”