এমন ইতিহাস চাননি ক্লপ

অ্যাস্টন ভিলার বিপক্ষে লিভারপুলের অবিশ্বাস্য হারকে ইয়ুর্গেন ক্লপ বর্ণনা করেছেন ‘ভুল ইতিহাস’ হিসেবে। দলের কাছে ভিন্ন কিছুর প্রত্যাশা ছিল জার্মান এই কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2020, 10:35 AM
Updated : 5 Oct 2020, 11:24 AM

প্রতিপক্ষের মাঠে রোববার ৭-২ গোলে হারে লিভারপুল। ১৯৬৩ সালের এপ্রিলের পর এই প্রথম কোনো ম্যাচে সাত গোল হজম করে তারা। সেবার টটেনহ্যাম হটস্পারের বিপক্ষেও হেরেছিল একই ব্যবধানে।

প্রিমিয়ার লিগ যুগে এই প্রথম সাত গোল হজম করল শিরোপাধারী কোনো দল। ইংল্যান্ডের শীর্ষ লিগে কোনো চ্যাম্পিয়ন দল সবশেষ সাত গোল খেয়েছিল ১৯৫৩ সালের সেপ্টেম্বরে, আর্সেনালকে ৭-১ গোলে হারিয়েছিল সান্ডারল্যান্ড।

হ্যাটট্রিক করেন অলি ওয়াটকিন্স। জোড়া গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে তিনটি গোল করান অ্যাস্টন ভিলার জ্যাক গ্রিলিশ। একবার করে বল জালে পাঠান রস বার্কলি ও জন ম্যাকগিন।

বিবিসি স্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে ক্লপ জানান, তাদের ভুলের শুরু ম্যাচের শুরু থেকে।

“দেখে মনে হচ্ছিল ১-০ গোলে পিছিয়ে যাওয়ার পর আমরা খেই হারিয়েছিলাম।”

“৭-২ গোলে কে হারতে চায়? কয়েক বছর আগে বলেছিলাম, আমরা ইতিহাস গড়তে চাই। এটাও ইতিহাস, কিন্তু অবশ্যই অন্য ধরনের।”

রানার্সআপ ম্যানচেস্টার সিটির চেয়ে ১৮ পয়েন্টে এগিয়ে গত মৌসুমে শিরোপা জেতে লিভারপুল, তিন দশকের ইতিহাসে যা তাদের প্রথম লিগ শিরোপা। সেই আসরে তারা প্রথম হারের স্বাদ পেয়েছিল গত ফেব্রুয়ারিতে ওয়াটফোর্ডের বিপক্ষে। এবার টানা তিন জয়ের পর চতুর্থ ম্যাচে এসে হারল লিভারপুল।

ভিলা পার্কে লিভারপুলের গোল দুটি করেন মোহামেদ সালাহ। সুযোগ হারানোর জন্যই এমন ফল মেনে নিতে হয়েছে বলে মনে করেন ক্লপ।

“আমাদের অনেকগুলো ভালো সুযোগ ছিল যা আমরা কাজে লাগাতে পারিনি। আমরা অনেক বেশি ভুল করেছি এবং অবশ্যই ভুলগুলো অনেক বড়। এটা শুরু হয়েছিল প্রথম গোলের সঙ্গে সঙ্গে এবং গোলের সামনে আমরা অনেকগুলো বড় ভুল করেছি। ভুল জায়গায় আমরা বলের দখল হারিয়েছি এবং ঠিকমতো প্রতিরোধ গড়তে পারিনি। ১-০ গোলের পর অনেকটা খেই হারিয়ে ফেলার মতো হয়েছিল। এটা কোনো অজুহাত নয়।”

চোটের জন্য নিয়মিত গোলরক্ষক আলিসন না থাকায় খেলেন দ্বিতীয় পছন্দের গোলরক্ষক আদ্রিয়ান। তার ভুলেই ম্যাচের চতুর্থ মিনিটে প্রথম গোল হজম করে লিভারপুল।