আপন ঢঙে মরিনিয়োর পাল্টা জবাব

বরাবরই তিনি অন্যদের চেয়ে আলাদা। জোসে মরিনিয়ো তার প্রমাণ দিলেন আবারও। সমালোচকদের পাল্টা জবাব দিতে নিজের ফুটবল কৌশল নিয়ে কৌতুক করলেন এই পর্তুগিজ!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2020, 09:38 AM
Updated : 5 Oct 2020, 09:38 AM

ইংলিশ প্রিমিয়ার লিগ ম্যাচে গত রোববার ম্যানচেস্টার ইউনাইটডেকে ৬-১ গোলে উড়িয়ে দেয় টটেনহ্যাম হটস্পার। রক্ষণাত্মক কৌশলের জন্য গত মৌসুমে বেশ কয়েকবার সমালোচনার শিকার হয়েছিলেন দলটির কোচ মরিনিয়ো, ইউনাইটেডকে গুঁড়িয়ে দেওয়ার পর সেইসব সমালোচনার জবাব দেন তিনি।

“কল্পনা করুন, টটেনহ্যামের যদি একজন আক্রমণাত্মক কোচ থাকত…একজন রক্ষণাত্মক কোচ নিয়ে তারা ছয় গোল করেছে। একজন আক্রমণাত্মক কোচ থাকলে তারা ১০, ১১, ১২ গোল করতে পারত।”

“আমরা ইউনাইটেডের দুর্বলতা নিয়ে না ভেবে নিজেদের শক্তি, মান এবং ম্যাচ পরিকল্পনার ওপর আস্থা রেখেছিলাম। কেননা আমি মনে করি না, ইউনাইটেডের অনেক দুর্বল দিক আছে।”

গত বছর নভেম্বরে দলের বাজে পারফরম্যান্সের দায়ে চাকরি হারান টটেনহ্যামের সেসময়ের কোচ মাউরিসিও পচেত্তিনো, দায়িত্ব পান মরিনিয়ো। কিন্তু রক্ষণাত্মক কৌশলের জন্য এই পর্তুগিজ কোচও সমালোচনার মুখে পড়েন।

গত বৃহস্পতিবার ইউরোপা লিগের ম্যাচে মাক্কাবি হাইফাকে ৭-২ গোলে উড়িয়ে দেওয়ার পর ইউনাইটেডের বিপক্ষে এই বিশাল জয়। লিগে এখন পর্যন্ত চার ম্যাচে আসরের সর্বোচ্চ এভারটন ও লেস্টার সিটির সমান ১২ গোল করেছে টটেনহ্যাম।

২২ মাস আগে ইউনাইটেড কোচের পদ থেকে তাকে সরিয়ে দিয়েছিল। দারুণ এই জয়ে তখনকার সমালোচকদের জবাবটাও যেন দিলেন মরিনিয়ো।

বিন স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে দলের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন ৫৭ বছর বয়সী এই কোচ।

“দলের মানসিকতা দারুণ। ছেলেরা খুবই ভালো খেলছে। সবাই সবটুকু দিচ্ছে। দক্ষ ও মেধাবী খেলোয়াড়ে পরিপূর্ণ একটা দল।”

দুদিন বাদে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলের বিরতি। এরপর আগামী ১৮ অক্টোবর ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে খেলবে মরিনিয়োর দল।