লেভান্তেকে হারিয়ে শীর্ষে রিয়াল

গত মৌসুমে এখানে এসে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল রিয়াল মাদ্রিদের। আক্রমণাত্মক ফুটবলে এবারও তাদের কঠিন পরীক্ষায় ফেলেছিল লেভান্তে। তবে ভিনিসিউস জুনিয়র ও করিম বেনজেমার গোলে এ যাত্রায় জয় নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2020, 03:56 PM
Updated : 4 Oct 2020, 07:07 PM

প্রতিপক্ষের মাঠে রোববার স্থানীয় সময় বিকেলে লা লিগার ম্যাচটি ২-০ গোলে জেতে শিরোপাধারীরা। ড্রয় দিয়ে আসর শুরু করার পর টানা তৃতীয় জয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠেছে রিয়াল।

গত আসরে যে তিনটি অ্যাওয়ে ম্যাচে হেরেছিল রিয়াল, তার একটি এই লেভান্তের বিপক্ষে। গত ফেব্রুয়ারিতে ১-০ ব্যবধানে হেরেছিল মাদ্রিদের দলটি।

কিছুটা সৌভাগ্যের ছোঁয়া, সঙ্গে ভিনিসিউসের নৈপুণ্যে ম্যাচের ষোড়শ মিনিটে এগিয়ে যায় রিয়াল। লুকা মদ্রিচের কর্নার লেভান্তের রক্ষণ ক্লিয়ার করতে ব্যর্থ হলে ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে যান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। নিয়ন্ত্রণে নিয়ে জায়গা বানিয়ে জোরালো শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন তিনি।

বিরতির আগে প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে রিয়াল আক্রমণাত্মক খেলার চেষ্টা করে গেলেও তাদের আক্রমণভাগ ছিল না চেনা রূপে। ফলাফল, সাত শটের ওই একটিই ছিল লক্ষ্যে। 

৩১তম মিনিটে ভাগ্য সহায় থাকলে সমতায় ফিরতে পারতো লেভান্তে। কিন্তু কাছ থেকে নিকোলা ভুকসেভিচের হেড ক্রসবারে লাগে। পাঁচ মিনিট পর কাছ থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি রিয়ালের বেনজেমা।

দ্বিতীয়ার্ধের শুরুতে প্রতিপক্ষের ডি-বক্সে বল দখলের লড়াইয়ে মদ্রিচ পড়ে গেলে পেনাল্টির আবেদন ওঠে। তবে ভিএআরে তা বাতিল হয়ে যায়।

এই অর্ধের প্রথম ১০ মিনিটে প্রচন্ড চাপ বাড়ানো রিয়াল দারুণ তিনটি সুযোগ পেয়েছিল। ডি-বক্সের বাইরে প্রতিপক্ষের ভুলে মদ্রিচ বল ধরে বাড়ান বেনজেমাকে। সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক; কিন্তু পোস্টে মেরে হতাশ করেন ফরাসি ফরোয়ার্ড।

৫২তম মিনিটে ছোট ডি-বক্সের মুখে গোলরক্ষককে একা পেয়ে ভিনিসিউসের নেওয়া শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। দুই মিনিট পর বেনজেমার গোলমুখে বাড়ানো দারুণ পাসে পা লাগাতে পারেননি তরুণ ভিনিসিউস।

আক্রমণের ঝাপটা সামলে পরের পাঁচ মিনিটে সমতা টানার ভালো দুটি সুযোগ হারায় লেভান্তে। এনিস বার্ধির দূরপাল্লার শট পাঞ্চ করে ফেরান থিবো কোর্তোয়া। পরক্ষণে প্রতিপক্ষের আরেকটি প্রচেষ্টা কাসেমিরোর পায়ে লেগে দিক পাল্টে ভিতরে ঢুকতে যাচ্ছিল, পা দিয়ে সেটাও রুখে দেন রিয়াল গোলরক্ষক।

৭০তম মিনিটে হেডে জালে বল পাঠান সের্হিও রামোস। তবে হেডের ঠিক আগমুহূর্তে প্রতিপক্ষের এক খেলোয়াড়কে ধাক্কা দেওয়ায় অনেক সময় ধরে ভিএআর দেখে গোল দেননি রেফারি।

ছয় মিনিট পর আবারও কোর্তোয়ার নৈপুণ্যে জাল অক্ষত থাকে রিয়ালের। নিজের লাইন থেকে বেরিয়ে এসে প্রতিপক্ষের শট রুখে দেন বেলজিয়ান গোলরক্ষক।

অবশেষে পাঁচ মিনিট যোগ করা সময়ের শেষ মুহূর্তে দারুণ এক পাল্টা আক্রমণে ব্যবধান দ্বিগুণ করেন বেনজেমা। মাঝমাঠ থেকে বল পায়ে ছুটে ডি-বক্সে ঢুকে এক ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে জোরালো শটে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

এই জয়ে চার ম্যাচে রিয়ালের পয়েন্ট হলো ১০। পাঁচ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে রিয়াল বেতিস।