বার্সার গ্রুপে ইউভেন্তুস, রিয়ালের সঙ্গী ইন্টার

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসরে গ্রুপ পর্বেই দেখা হতে যাচ্ছে সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর। একই গ্রুপে পড়েছে তাদের দল বার্সেলোনা ও ইউভেন্তুস। আর প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে ইন্টার মিলানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 04:16 PM
Updated : 1 Oct 2020, 05:51 PM

বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের সঙ্গে ‘এ’ গ্রপে পড়েছে আতলেতিকো মাদ্রিদ। তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে গতবারের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুল ও লিগ ওয়ানের শিরোপাধারী পিএসজি।

সুইজারল্যান্ডের জেনেভায় বৃহস্পতিবার ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠিত হয়।

‘জি’ গ্রুপে টানা নয়বারের সেরি আ চ্যাম্পিয়ন ইউভেন্তুস ও গতবারের লা লিগা রানার্সআপ বার্সেলোনার সঙ্গে আছে ইউক্রেনের দিনামো কিয়েভ ও হাঙ্গেরির ফেরেন্সভারোস।

‘বি’ গ্রুপে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল ও তিনবারের ইউরোপ সেরা ইন্টারের সঙ্গে আছে ইউক্রেনের শাখতার দোনেৎস্ক এবং জার্মানির বরুশিয়া মনশেনগ্লাডবাখ।

গতবারের ট্রেবলজয়ী বায়ার্নের সঙ্গে ‘এ’ গ্রুপে আতলেতিকো ছাড়াও আছে অস্ট্রিয়ার সালসবুর্ক ও রাশিয়ার লোকোমোতিভ মস্কো। 

‘সি’ গ্রুপে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে গতবার কোয়ার্টার-ফাইনালে হেরে যাওয়া ম্যানচেস্টার সিটি। তাদের সঙ্গে আছে পর্তুগালের পোর্তো, গ্রিসের অলিম্পিয়াকোস ও ফ্রান্সের মার্সেই।

প্রতি গ্রুপ থেকে দুটি করে দল উঠবে নকআউট পর্বে। সেই হিসেবে জমজমাট লড়াইয়ের আভাস দিচ্ছে গ্রুপ ‘ডি’। এখানে ২০১৮-১৯ আসরের চ্যাম্পিয়ন লিভারপুলের সঙ্গে আছে নেদারল্যান্ডসের আয়াক্স, গতবারের কোয়ার্টার-ফাইনালিস্ট আতালান্তা ও ডেনমার্কের ক্লাব মিতউইলান।

‘ই’ গ্রুপে আছে বর্তমান ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া, ২০১১-১২ আসরের চ্যাম্পিয়ন চেলসি, রাশিয়ার ক্রাসনোদার ও ফ্রান্সের রেন।

‘এফ’ গ্রুপে আছে রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবার্গ, জার্মানির বরুশিয়া ডর্টমুন্ড, ইতালির লাৎসিও ও বেলজিয়ামের ক্লাব ব্রুজ।

‘এইচ’ গ্রুপও দারুণ লড়াইয়ের আভাস দিচ্ছে। গতবারের রানার্সআপ পিএসজির সঙ্গে আছে তিনবারের ইউরোপ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার ইউনাইটেড, গত আসরে চমক জাগিয়ে সেমি-ফাইনালে ওঠা জার্মান ক্লাব লাইপজিগ ও তুরস্কের ইস্তানবুল বাসাকসেহির।

গ্রুপ পর্বের প্রথম রাউন্ডের ম্যাচ মাঠে গড়াবে আগামী ২০ ও ২১ অক্টোবর।

চ্যাম্পিয়ন্স লিগের আট গ্রুপ:

গ্রুপ ‘এ’: বায়ার্ন মিউনিখ, আতলেতিকো মাদ্রিদ, সালসবুর্ক, লোকোমোতিভ মস্কো

গ্রুপ ‘বি’: রিয়াল মাদ্রিদ, শাখতার দোনেৎস্ক, ইন্টার মিলান, বরুশিয়া মনশেনগ্লাডবাখ

গ্রুপ ‘সি’: পোর্তো, ম্যানচেস্টার সিটি, অলিম্পিয়াকোস, মার্সেই

গ্রুপ ‘ডি’: লিভারপুল, আয়াক্স, আতালান্তা, মিতউইলান

গ্রুপ ‘ই’: সেভিয়া, চেলসি, ক্রাসনোদার, রেন

গ্রুপ ‘এফ’: জেনিত সেন্ট পিটার্সবার্গ, বরুশিয়া ডর্টমুন্ড, লাৎসিও, ক্লাব ব্রুজ  

গ্রুপ ‘জি’: ইউভেন্তুস, বার্সেলোনা, দিনামো কিয়েভ, ফেরেন্সভারোস

গ্রুপ ‘এইচ’: পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, লাইপজিগ, ইস্তানবুল বাসাকসেহির