‘লিভারপুলের পর্যায়ে যেতে আর্সেনালের এখনও অনেক দেরি’

মিকেল আর্তেতার চোখে গত কয়েক মৌসুম ধরে প্রিমিয়ার লিগের সেরা দল লিভারপুল। আর্সেনাল কোচ মনে করেন, রাতারাতি এই পর্যায়ে পৌঁছায়নি ইয়ুর্গেন ক্লপের দল; তাদের মানে যেতে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে আর্সেনালকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2020, 11:16 AM
Updated : 29 Sept 2020, 11:16 AM

প্রিমিয়ার লিগে সোমবার অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষে ৩-১ গোলে হারে আর্সেনাল। আগের দুই ম্যাচে জেতা দলটি এদিন শুরুতে এগিয়ে যায় আলেকসঁদ লাকাজেতের গোলে। কিন্তু সাদিও মানে, অ্যান্ড্রু রবার্টসন ও দিয়োগো জোতার গোলে টানা তৃতীয় জয় তুলে নেয় শিরোপাধারীরা।

২০১৫-১৬ মৌসুমে লিভারপুলের কোচ হয়ে আসার পর একটু একটু করে দলকে এগিয়ে নেন ইয়ুর্গেন ক্লপ। ২০১৮-১৯ মৌসুমে তারা জেতে চ্যাম্পিয়ন্স লিগ। গত মৌসুমে লিগ শিরোপা জিতে অবসান ঘটায় তিন দশকের অপেক্ষার।

আর্তেতা আর্সেনালের কোচ হয়ে আসেন গত মৌসুমে। এরপর এফএ কাপের শিরোপা জিতলেও পয়েন্ট তালিকার আটে থেকে লিগ শেষ করে তার দল। সোমবারের হার দুই দলের মধ্যে মানের পার্থক্য দেখিয়েছে বলে মনে করে স্প্যানিশ এই কোচ।

“লিভারপুলের চেয়ে আমাদের যাত্রাটা ভিন্ন। পাঁচ বছর ধরে তারা একসঙ্গে আছে এবং আজ রাতে যা করেছে দুই বা তিন বছর আগে এমনটা করার সামর্থ্য তাদের ছিল না, এটা নিশ্চিত।”

“তাদের অনেক ভালো পারফরম্যান্স রয়েছে, যে পদ্ধতিতে তারা খেলে এর ওপর তাদের অনেক আস্থা আছে। নতুন যারা এসেছে তারা সবাই দারুণ, দলে যারা আছে তাদের অনেক উন্নতি করেছে। আমাদেরও এটা করার চেষ্টা করতে হবে।”

ক্লপের লিভারপুলকে পুরো ইংলিশ ফুটবলের জন্যই একটা উদাহরণ হিসেবে দেখেন আর্তেতা।

“তারা একটা মানদণ্ড ঠিক করে দিয়েছে। ওরা সম্ভবত সেরা মানের ফুটবল খেলছে যেটা প্রিমিয়ার লিগ অনেক বছর পর দেখছে। আমাদেরও এখানে যেতে হবে এবং অবশ্যই আমরা সেই জায়গা থেকে এখনও অনেক দূরে।”

আগামী বৃহস্পতিবার আবারও লিভারপুলের মুখোমুখি হবে আর্সেনাল। এবার লিগ কাপে।