শেখ হাসিনা দাবায় পিছিয়ে পড়েছে বাংলাদেশের দাবাড়ুরা

প্রথম দিনের ধারাবাহিকতা দ্বিতীয় দিনের তিন রাউন্ডে ধরে রাখতে পারেননি গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতায় দুজনেই পিছিয়ে পড়েছেন। বাংলাদেশের বাকি দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও রিফাত বিন সাত্তারও পারেননি প্রত্যাশিত আলো ছড়াতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2020, 03:55 PM
Updated : 25 Sept 2020, 03:55 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে অনলাইনে হওয়া এই দাবা প্রতিযোগিতায় শুক্রবার তিন রাউন্ডের খেলা হয়েছে। প্রথম দিনের তিন রাউন্ড শেষে যৌথভাবে শীর্ষে থাকা রাজীব চতুর্থ ও পঞ্চম রাউন্ডে যথাক্রমে ইন্দোনিশেয়া ও ভারতের প্রতিযোগীর কাছে হারেন। ষষ্ঠ রাউন্ডে জিতেন মালদ্বীপের ফিদে মাস্টার মোহামেদ শুয়াওয়ের বিপক্ষে।

রাজীবের মতো যৌথভাবে শীর্ষে থেকে দ্বিতীয় দিন শুরু করা আমিনুল ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টারের কাছে হারের পর ষষ্ঠ রাউন্ডে জিতেন স্বদেশি ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানের বিপক্ষে।

ছয় হাজার ডলার প্রাইজমানির এই টুর্নামেন্টে ছয় রাউন্ড শেষে সাড়ে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত।

৫ করে পয়েন্ট ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন গক থ্রং সন ও ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষের। সাড়ে ৪ করে পয়েন্ট পেয়েছেন সাত জন।

৪ করে পয়েন্ট পাওয়া ১১ জনের মধ্যে আছেন বাংলাদেশের আমিনুল, ইন্টারন্যাশনাল মাস্টার আবু সুফিয়ান শাকিল, রাজীব, তৈয়বুর রহমান ও জাভেদ আল আজাদ।

দেশের বাকি দুই গ্র্যান্ডমাস্টারের মধ্যে জিয়ার পয়েন্ট সাড়ে ৩ এবং রিফাতের পয়েন্ট ৩।