নিজের পরিকল্পনায় গলদ দেখছেন না জিদান

রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোলের জন্যে মরিয়া চেষ্টা করে ব্যর্থ দল; প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতেই হিমশিম খেতে দেখা গেল রিয়াল মাদ্রিদের আক্রমণভাগকে। এরপরও ছয় কোটি ইউরো দিয়ে কেনা স্ট্রাইকার লুকা ইয়োভিচকে মাঠে নামালেন না জিনেদিন জিদান। ম্যাচ শেষে এই সিদ্ধান্তের পেছনে যুক্তি তুলে ধরেন ফরাসি এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 10:11 AM
Updated : 21 Sept 2020, 10:11 AM

প্রতিপক্ষের মাঠে রোববার লা লিগার ম্যাচটি গোলশূন্য ড্র করে জিদানের দল। অভিজ্ঞ করিম বেনজেমার সঙ্গে রদ্রিগো ও ভিনিসিউস জুনিয়রের বোঝাপড়াটা জমে উঠছিল না ঠিকমতো। দ্বিতীয়ার্ধে তরুণ দুই ফরোয়ার্ডের জায়গায় অভিষেক হয় মার্ভিন পার্ক ও সের্হিও আররিবাসের। বেঞ্চেই থেকে যান সার্বিয়ান স্ট্রাইকার ইয়োভিচ।

ম্যাচ শেষে স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে জিদানের সিদ্ধান্ত নিয়ে। তিনি অবশ্য নিজের সিদ্ধান্তে কোনো ভুল দেখছেন না।

“সিদ্ধান্তটা কঠিন ছিল। আমরা আরও একজন স্ট্রাইকার নামাতে পারতাম, তবে সেক্ষেত্রে আমাদের কাঠামোগত পরিবর্তন আনতে হতো যা আমি চাইনি। আমি আমাদের উইংয়ের খেলায় উন্নতি করতে চাইছিলাম আর সেটাই চেষ্টা করেছিলাম।”

২০১৮-১৯ মৌসুম আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের হয়ে ২৭ গোল করা ইয়োভিচ রিয়ালের হয়ে অভিষেক মৌসুমে মাত্র চার ম্যাচে শুরুর একাদশে সুযোগ পান। এতে কেউ কেউ ভাবতে শুরু করেছে, কোচের সঙ্গে হয়তো তার কোনো ঝামেলা আছে। এ নিয়ে সোসিয়েদাদ ম্যাচ শেষে প্রশ্নের মুখেও পড়েন জিদান।

“না, তার সঙ্গে আমার কোনো ঝামেলা নেই। স্কোয়াডে আমাদের অনেক ফুটবলার আছে এবং তাদের মধ্য থেকে দল সাজাতে হবে, সিদ্ধান্ত নিতে হবে। সেটাই আমি করি।”

“কোনো খেলোয়াড়ের সঙ্গে আমার কোনো সমস্যা নেই। সবকিছু নির্ভর করে ফর্মেশনের ওপর এবং আমি এটাতে বদল আনতে চাইনি। করিম ভালো খেলছিল।”

শিরোপা ধরে রাখার অভিযানের শুরুতেই হোঁচট খেলেও দলের পারফরম্যান্সে খুব একটা অখুশি নন জিদান। তবে আক্রমণভাগে আরও সৃজনশীল ও নিখুঁত হওয়ার তাগিদ অনুভব করছেন তিনি।

“আমাদের আক্রমণ ধারালো ছিল না, গোলের নিশ্চিত সুযোগও তৈরি করতে পারিনি, বিশেষ করে দ্বিতীয়ার্ধে। তবে প্রথম ৪০ মিনিট আমরা ভালো খেলেছি এবং সব মিলে আমরা যা করেছি তাতে আমাদের খুশি হওয়া উচিত।”