বেনজেমার সামনে অনেক পাওয়ার হাতছানি

রিয়াল মাদ্রিদের হয়ে বরাবরই ধারাবাহিক করিম বেনজেমা। ৩২ বছর বয়সে এসে যেন ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন ফরাসি এই ফরোয়ার্ড। নতুন মৌসুমে তার সামনে অনেক প্রাপ্তির হাতছানি। অ্যাসিস্টের সেঞ্চুরি, গোলের ডাবল সেঞ্চুরিসহ আছে আরও অনেক অর্জনের সুযোগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2020, 10:49 AM
Updated : 12 Sept 2020, 10:49 AM

সেই ২০০৯ সালে নোঙর ফেলেছিলেন রিয়ালে। সান্তিয়াগো বের্নাবেউয়ে পথচলাও হয়ে গেলো প্রায় এক যুগ। এই লম্বা সময়ে রিয়ালকে দিয়েছেন, নিজেও পেয়েছেন অনেক। ২০২০-২১ মৌসুমে আরও অনেক কিছু পাওয়ার সুযোগ আছে বেনজেমার।

# বিদেশি খেলোয়াড় হিসেবে রিয়ালের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ব্রাজিলের রবের্তো কার্লোসের (৫২৭টি)। এই রেকর্ডের পেছনে ছুটছেন বেনজেমা (৫১৩টি) ও কার্লোসের স্বদেশী মার্সেলো (৫০৯টি)। অবশ্য দেশি-বিদেশি মিলিয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলাদের তালিকার সেরা দশে ওঠার সুযোগও আছে বেনজেমার সামনে। এই তালিকায় ৫৫৯টি ম্যাচ নিয়ে দশম স্থানে আছেন মিশেল।

# রিয়ালের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় বর্তমানে পঞ্চম স্থানে আছেন বেনজেমা (২৪৯টি)। ফেরেঙ্ক পুসকাস ও উগো সানচেসকে পেছনে ফেলে আসা এই ফরাসি ফরোয়ার্ডের সামনে আছেন সান্তিয়ানা (২৯০টি)।

# চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় বেনজেমা আছেন পঞ্চম স্থানে (৬৫টি)। আর সাতটি গোল পেলে রিয়াল কিংবদন্তি রাউল গনসালেসকে পেছনে ফেলে তৃতীয় স্থানে ওঠার সুযোগ আছে তার সামনে। ১৩০ গোল নিয়ে এ তালিকায় শীর্ষে ক্রিস্তিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে থাকা লিওনেল মেসির গোল ১১৫টি। ৬৮ গোল নিয়ে চতুর্থ স্থানে আছেন বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি।

# ইউরোপ সেরার আসরে সবচেয়ে বেশি সাফল্য পাকো গেন্তোর; ৬টি শিরোপার স্বাদ পেয়েছিলেন তিনি। এ পর্যন্ত চারটি শিরোপা জেতা বেনজেমার সামনে সুযোগ আছে ক্রিস্তিয়ানো রোনালদো, পাউলো মালদিনি, আলেস্সান্দ্রো কোস্তাকুর্তা, আলফ্রেদো দি স্তেফানো, রাইয়াল, সাররাগা, মার্কোস আলোনসো, লেসমেস এবং হুয়ানিতো আলোনসোর মতো পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের।

বেনজেমার রিয়াল সতীর্থ মার্সেলো, লুকা মদ্রিচ, টনি ক্রুস, দানি কারভাহাল, সের্হিও রামোস, ইসকো, গ্যারেথ বেল, কাসেমিরো, রাফায়েল ভারানে এবং নাচোরও সুযোগ আছে তা পাওয়ার।

# ক্লাব ক্যারিয়ারে এ পর্যন্ত ৬৬১ ম্যাচ খেলেছেন বেনজেমা। আসন্ন মৌসুমে ৭০০ ম্যাচ খেলার মাইলফলকে পা রাখতে পারেন এই ফরাসি ফরোয়ার্ড।

# লা লিগায় অ্যাসিস্টের সেঞ্চুরি থেকে মাত্র পাঁচ ধাপ দূরে আছেন বেনজেমা। এ পর্যন্ত সতীর্থদের দিয়ে ৯৫টি গোল করিয়েছেন। লা লিগায় আর ৩১ গোল হলে ২০০ গোলের মাইলফলকেও পা রাখবেন তিনি। গত মৌসুমে লা লিগায় ২১ গোল করেছিলেন বেনজেমা।