আইসল্যান্ডকে উড়িয়ে দিল বেলজিয়াম

শুরুতে গোল খেয়ে যেন তেতে উঠল বেলজিয়াম। তাদের আগুনে পুড়ল আইসল্যান্ড। দলটিকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে রবের্তো মার্তিনেসের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 08:54 PM
Updated : 8 Sept 2020, 09:56 PM

ব্রাসেলসে মঙ্গলবার ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচে ৫-১ গোলে জিতেছে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। জোড়া গোল করেন মিচি বাতসুয়াই। একটি করে গোল করেন ড্রিস মের্টেন্স, আক্সেল উইটসেল ও জেরেমি দোকু।

একই সময়ে শুরু হওয়া গ্রুপের আরেক ম্যাচে ডেনমার্কের মাঠে গোলশূন্য ড্র করেছে ইংল্যান্ড।

নিজেদের প্রথম ম্যাচে ডেনমার্ককে তাদের মাঠে ২-০ গোলে হারিয়েছিল বেলজিয়াম। আর শেষ মুহূর্তের গোলে আইসল্যান্ডের মাঠে ১-০ ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড।

জয়ে ফেরার লক্ষ্যে প্রতিপক্ষের মাঠে আইসল্যান্ড শুরুটা ভালোই করেছিল। দশম মিনিটে সফরকারীদের এগিয়ে নেন ফ্রিদিয়োনসন। অবশ্য পরের সাত মিনিটে উইটসেল ও বাতসুয়াইয়ের গোলে এগিয়ে যায় বেলজিয়াম।

বাকি তিন গোল হয় বিরতির পর। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে ব্যবধান বাড়ান আগের ম্যাচে দলের দ্বিতীয় গোলটি করা মের্টেন্স। কেভিন ডে ব্রুইনের কর্নার থেকে বল জালে পাঠান নাপোলির এই ফরোয়ার্ড।

৬৯তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন চেলসি ফরোয়ার্ড বাতসুয়াই। ১০ মিনিট পর স্কোরলাইন ৫-১ করেন ফরোয়ার্ড দোকু।

কোপেনহেগেনে প্রথমার্ধে ছন্দ ছিল না ইংল্যান্ডের খেলায়। রাহিম স্টার্লিং, জেডন স্যানচো, হ্যারি কেইনদের নিয়ে গড়া আক্রমণভাগ ছিল প্রাণহীন। বিরতির আগে সফরকারীরা গোলের উদ্দেশে শট নিতে পারে কেবল একটি। সেটিও আবার ছিল না লক্ষ্যে।

সে তুলনায় পাল্টা আক্রমণে মাঝে মধ্যেই ইংল্যান্ড শিবিরে ভীতি ছড়ায় ডেনমার্ক। ৩১তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বার্সেলোনা ফরোয়ার্ড মার্টিন ব্র্যাথওয়েটের জোরালো শট পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ছয় মিনিট পর কাসপের ডলবার্গের খুব কাছ থেকে নেওয়া শট ফিরিয়ে দেন গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।

বিরতির পর আক্রমণে ধার বাড়ে ইংল্যান্ডের। যদিও লক্ষ্যে তাদের প্রথম শটের দেখা মেলে ৭০তম মিনিটে। যোগ করা সময়ে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন কেইন। ইংলিশ ফরোয়ার্ডের প্রচেষ্টা লাইন থেকে ফেরান মাটিয়াস ইয়োরগেনসেন। ড্রয়ের হতাশায় মাঠ ছাড়ে সফরকারীরা।

দুই ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে বেলজিয়াম। ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড। ডেনমার্কের পয়েন্ট ১, আইসল্যান্ড এখনও কোনো পয়েন্ট পায়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক