ক্রুসের চোখে যেখানে ‘অবিশ্বাস্য’ জিদান

তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি করে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ মিলিয়ে ১১টি শিরোপা। আলো ঝলমলে এই ট্রফিগুলো বলছে কোচ হিসেবে জিনেদিন জিদান কতটা সফল। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার টনি ক্রুসও কোচের গুণমুগ্ধ একজন। এই জার্মানের চোখে বিশেষ করে, তারকা ফুটবলারদের সামলানোর ক্ষেত্রে জিদান অবিশ্বাস্যরকমের ভালো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 10:14 AM
Updated : 8 Sept 2020, 10:14 AM

কদিন আগে এক সাক্ষাৎকারে ক্রুসের স্তুতিতে জিদান বলেছিলেন, এই মিডফিল্ডারকে ইতিহাস মনে রাখবে দুর্দান্ত একজন খেলোয়াড় হিসেবে। রোনালদো-ক্রুসদের কোচ থাকার কথা একদিন গর্বভরে বলবেন বলেও জানিয়েছিলেন জিদান।

উয়েফা নেশন্স লিগ নিয়ে এ মুহূর্তে জার্মানির হয়ে ব্যস্ত সময় কাটছে ক্রুসের। এই ব্যস্ততার ফাঁকে দেওয়া এক সাক্ষাৎকারে রিয়ালে আসা, জিদানের কোচিংসহ নানা বিষয় নিয়ে কথা বলেছেন তিনি। বিশেষ করে জানিয়েছেন ফরাসি কোচকে নিয়ে নিজের মুগ্ধতা।

“জিদান নিজে যেহেতু গ্রেট ফুটবলার ছিলেন, তিনি একদম যথাযথভাবে জানেন, কোনটা আমাদের অনুপ্রাণিত করে এবং রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হওয়াটার অর্থ কী। সেই অভিজ্ঞতা তিনি দারুণভাবে কাজে লাগান।”

“তারকাদের সামলানোর ক্ষেত্রেও তিনি অবিশ্বাস্যরকমের ভালো। সব খেলোয়াড়কে তিনি বোঝেন, তাদেরকে একটা দলে ঐক্যবদ্ধ রাখেন এবং দলের চারপাশের সবকিছু তার নিয়ন্ত্রণে থাকে। কৌশলগতভাবেও তিনি খুবই ভালো। তিনিই সেরা কোচ, খেলোয়াড় হিসেবে যেটা আমি চাইতে পারতাম।”

২০১৬ সালে রিয়ালের হাল ধরা জিদান দায়িত্ব ছাড়েন ২০১৮ সালে। গত বছর দ্বিতীয় দফায় ফের মাদ্রিদের দলটির দায়িত্ব নেন ফরাসি এই কোচ। তার অধীনে গত মৌসুমে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে পেছনে ফেলে লা লিগার শিরোপা পুনরুদ্ধার করে রিয়াল।