‘বার্সা-মেসি দ্বন্দ্বের সমাধান বন্ধুত্বপূর্ণ হলে ভালো হতো’

লিওনেল মেসি বার্সেলোনা ছাড়তে চাওয়ার পর দুই পক্ষের মধ্যে শুরু হওয়া অচলাবস্থা যেভাবে নিরসন হয়েছে, তা ভালো লাগেনি লুইস এনরিকের। কাতালান ক্লাবটির সাবেক কোচের মতে, সমাধানটা ভালোভাবে হতে পারত। সমঝোতায় পৌঁছাতে পারত ক্লাব ও খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2020, 03:28 PM
Updated : 5 Sept 2020, 03:28 PM

গত ২৫ অগাস্ট আর্জেন্টাইন তারকার ফ্যাক্স বার্তা ঝড় তোলে ফুটবল বিশ্বে। চুক্তির একটি ধারা কার্যকর করে ফ্রি ট্রান্সফারে কাম্প নউ ছাড়ার সিদ্ধান্ত জানান বার্সেলোনা অধিনায়ক। তবে ক্লাবটির দাবি ছিল, ওই ধারা কার্যকর করার মেয়াদ গত ১০ জুনে শেষ হয়ে গেছে। ফলে চুক্তি অনুযায়ী হয় তাকে থাকতে হবে ২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত, নয়তো পরিশোধ করতে হবে রিলিজ ক্লজের পুরো ৭০ কোটি ইউরো।

এ নিয়ে দুই পক্ষের মধ্যে শুরু হয় টানাপোড়েন। বিষয়টি নিয়ে বার্সেলোনা সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউয়ের সঙ্গে আলোচনার জন্য আর্জেন্টিনা থেকে স্পেন উড়ে আসেন মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসি। তাদের আলোচনায়ও কোনো সমাধান মেলেনি। দুই পক্ষই অনড় থাকে নিজেদের অবস্থানে।

অবশেষে শুক্রবার মেসি থেকে যাওয়ার সিদ্ধান্ত জানালে ১০ দিনের টানাপোড়েনের অবসান হয়। তবে সিদ্ধান্তটা যে একরকম বাধ্য হয়ে, অনিচ্ছায় নিয়েছেন তা লুকাননি রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। জানান, ক্লাবের সঙ্গে আইনী লড়াইয়ে যেতে চাননি বলেই মন বদল করেছেন তিনি।

উয়েফা নেশন্স লিগে ইউক্রেনের বিপক্ষে ম্যাচের আগের দিন শনিবার সংবাদ সম্মেলনে মেসি-বার্সেলোনা ইস্যুতে প্রশ্নের মুখোমুখি হন স্পেন কোচ এনরিকে। খোলামনেই নিজের অভিমত জানান তিনি।

“এটি খুবই স্পর্শকাতর একটি বিষয়...আমি মনে করি, ক্লাব সবার ঊর্ধ্বে। বার্সেলোনা ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত, বিশ্বের সেরা ক্লাবগুলির একটি, যারা সবসময় শিরোপা জিতেছে। অবশ্যই (বার্সেলোনা ও মেসির) দারুণ একটি সম্পর্ক রয়েছে। লিও বার্সাকে আরও সফল করে তুলেছে। তাই, সমস্যার সমাধানে দুই পক্ষ সমঝোতায় পৌঁছালে খুব ভালো হতো।”

২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বার্সেলোনার কোচ ছিলেন এনরিকে। তার কোচিংয়ে ২০১৪-১৫ মৌসুমে দলটি জিতেছিল ট্রেবল। মেসি চলে গেলেও বার্সেলোনা সাফল্য পেত বলে মন্তব্য করেন সাবেক এই মিডফিল্ডার।

"আজ বা কাল, একদিন তো মেসি বার্সায় খেলা বন্ধ করবে...সমাধানটা বন্ধুত্বপূর্ণভাবে হলে আরও ভালো হতো। বার্সা মেসিকে ছাড়াই শিরোপা জিতবে। একইভাবে মেসি বার্সা থেকে চলে গেলেও আরও কয়েক বছর সে এমনই দাপুটে ফুটবল খেলে যাবে।”