অবশেষে মুক্ত রোনালদিনিয়ো

প্যারাগুয়েতে পাঁচ মাসেরও বেশি সময় বন্দি থাকার পর অবশেষে মুক্তি মিলেছে রোনালদিনিয়োর। জরিমানা দিয়ে পার পেয়েছেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী সাবেক এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2020, 10:56 AM
Updated : 25 August 2020, 10:56 AM

চলতি মাসের শুরুতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে রোনালদিনিয়োর সমঝোতার বিষয়টি আদালত আনুষ্ঠানিকভাবে মেনে নেওয়ায় সোমবার এই রায় এলো।

বার্সেলোনা, পিএসজি ও এসি মিলানের সাবেক মিডফিল্ডার রোনালদিনিয়ো ও তার ভাই রবের্তো গত ৬ মার্চ জাল পাসপোর্ট নিয়ে প্যারাগুয়েতে ঢোকার অভিযোগে গ্রেপ্তার হন।

৩২ দিন জেলে থাকার পর ১৬ লাখ ডলার জমা দিয়ে শর্তসাপেক্ষে জামিন পান তারা। তবে বিচারিক কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত প্যরাগুয়ের রাজধানী আসুনসিওনে একটি হোটেলে গৃহবন্দি থাকতে হয়েছিল তাদের।

রোনালদিনিয়ো প্যারাগুয়ে ছাড়বেন মঙ্গলবার। এক শুনানিতে স্থানীয় কর্তৃপক্ষকে তিনি পাসপোর্টটি উপহার হিসেবে ব্রাজিলের একজন ব্যবসায়ীর কাছ থেকে পাওয়ার কথা জানিয়েছিলেন। সেই ব্যবসায়ীও জেলে ছিলেন।

সমঝোতা না হয়ে বিচার শেষ পর্যন্ত চললে আর দোষী প্রমাণিত হলে রোনালদিনিয়ো ও তার ভাই সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড ভোগ করতেন।

এর আগেই সমঝোতা হয়ে যাওয়ায় জরিমানা দিয়েই পার পেয়ে গেলেন তারা। রোনালদিনিয়োর ৯০ হাজার ডলার ও রবের্তো ১ লাখ দশ হাজার ডলার জরিমানা করা হয়।

এছাড়া আগামী দুই বছর কিছু শর্ত মেনে চলতে হবে এই দুই ভাইকে। ব্রাজিলের বাইরে যেতে বাধা নেই রোনালদিনিয়োর, তবে তিনি কতদিনের জন্য বাইরে যাচ্ছেন তা জানাতে হবে প্যরাগুইয়ান কর্তৃপক্ষকে।

তবে রবের্তো আগামী দুই বছর ব্রাজিলের বাইরে যেতে পারবেন না এবং প্রতি চার মাস পর পর ব্রাজিলের ফেডারেল বিচারকের কাছে হাজিরা দিতে হবে।

ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী তারকা সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একটি চ্যারিটিতে ও একটি বইয়ের প্রচারণায় অংশ নিতে প্যারাগুয়ে গিয়েছিলেন।