সমর্থকদের আনন্দ দিতে চান কুমান

জয় অবশ্যই গুরুত্বপূর্ণ, মূল লক্ষ্যও তাই। সেই সঙ্গে দর্শনীয় ফুটবলে সমর্থকদের আনন্দও দিতে চান বার্সেলোনার নতুন কোচ রোনাল্ড কুমান। কিংবদন্তি ইয়োহান ক্রুইফের ‘ফুটবল দর্শন’ অনুসরণের আভাস মিলল নেদারল্যান্ডসের সাবেক এই কোচের কণ্ঠে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2020, 03:43 PM
Updated : 24 August 2020, 03:43 PM

এক যুগে প্রথম শিরোপাশূন্য মৌসুম কাটানোর পর গত বুধবার কিকে সেতিয়েনের উত্তরসূরি হিসেবে কাতালুনিয়ার দলটির দায়িত্বে আসেন কুমান। প্রথম সংবাদ সম্মেলনে খেলোয়াড়দের উদ্দেশে দিয়েছিলেন কড়া বার্তা। এরপর ক্লাবের অফিসিয়াল মিডিয়া চ্যানেলে সোমবার দেওয়া সাক্ষাৎকারে নিজের পরিকল্পনা তুলে ধরেন ক্লাবটির সাবেক এই তারকা ফুটবলার।

নব্বইয়ের দশকের শুরুতে তখনকার কোচ ক্রুইফের বার্সেলোনার ‘ড্রিম টিম' এর গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন কুমান। কোচিংয়ে নিজেও সেই আদর্শ ধারণ করেন বলে জানালেন ১৯৯২ সালে ক্লাবটির প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের এই নায়ক।

“আমাদের সেরা কম্বিনেশন ছিল। আমরা আক্রমণাত্মক ফুটবল খেলেছি এবং শিরোপা জিতেছি। বার্সায় আমরা সব সময় এই দর্শন অনুসরণ করেছি। আমাদের ভালো ফুটবল খেলতে হবে যা সমর্থকরা উপভোগ করবেন। আমাদের জিততেও হবে, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

“আমি এমন একজন কোচ যে তার দলকে সুশৃঙ্খল ও সুসংগঠিত দেখতে চাই। আমি ম্যাচে আধিপত্য বিস্তার করতে চাই। ডাচরা আক্রমণাত্মক ফুটবল ভালোবাসে। আমি সরাসরি কথা বলতে পছন্দ করি এবং খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগটা ভালো রাখি। ছোট মিটিং করি যেন বার্তাটা স্পষ্ট হয়।”

একজন কোচকে সফল হতে অবশ্যই তাকে ফুটবল উপভোগ করতে হবে বলে বিশ্বাস করেন সাবেক এই ডাচ ডিফেন্ডার।

“আমি মনে করি, একজন ভালো কোচের ফুটবল উপভোগ করা উচিত। খেলাটাকে ভালোবাসি বলেই আমরা ফুটবল খেলতে শুরু করেছিলাম। আর হাসিমুখে যদি সবকিছু করা যায় তাহলে তা আরও ভালো।”

দীর্ঘ দিন পর আবারও ‘আপন’ ঠিকানায় ফিরতে পেরে ভীষণ খুশি কুমান।

“বার্সেলোনা আমার কাছে বাড়ির মতো। এর আগে যখন এই শহরে এসেছিলাম, তখন কিছু অপূর্ণতা ছিল। কারণ তখন আমি বার্সেলোনার কোনো দায়িত্ব পালনে আসতাম না। এখন আমি এখানে কোচ হয়ে এসেছি এবং এজন্য আমি খুশি।”