বিবর্ণ নেইমার-এমবাপের পাশে পিএসজি কোচ

অধরা স্বপ্ন পূরণে তাদের দিকে তাকিয়ে ছিল দল। কিন্তু খুব প্রয়োজনের সময়ে জ্বলে উঠতে পারেননি তারা। একাধিক সুযোগ পেয়েও পাননি জালের দেখা। তবে, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের জন্য নেইমার ও কিলিয়ান এমবাপেকে দোষারোপ করতে রাজি নন পিএসজি কোচ টমাস টুখেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2020, 12:54 PM
Updated : 24 August 2020, 03:40 PM

লিসবনে রোববার বায়ার্ন মিউনিখের কাছে হেরে ইউরোপ সেরার মুকট পরার স্বপ্ন ভাঙে প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনাল খেলা পিএসজির। জার্মান দলটির জয়সূচক একমাত্র গোলটি করেন পিএসজিরই সাবেক মিডফিল্ডার কিংসলে কোমান।

নায়ক হওয়ার সুযোগ পেয়েছিলেন নেইমার-এমবাপে। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি তারা। প্রায় ৪০ কোটি ইউরো ব্যয়ে এই দুজনকে দলে টেনেছিল পিএসজি। অথচ লিসবনে তিন ম্যাচে দুজন মিলে ২৩টি শট করেও কোনো গোল করতে পারেননি। ম্যাচ শেষে কোচ অবশ্য আগলে রাখলেন দুই শিষ্যকে।

“নেইমার দারুণ একটি টুর্নামেন্ট কাটিয়েছে, কিন্তু সে তো একা সবকিছু করতে পারবে না। আর এমবাপের কথা যদি বলেন, জুলাইয়ে গোড়ালির মারাত্মক চোটে পড়ার পরও সে যে আমাদের সঙ্গে ছিল, এটা মিরাকল।”

কোচের সঙ্গে সুর মিলিয়ে সতীর্থদের পাশে দাঁড়ালেন মার্কিনিয়োসও। টুর্নামেন্টে এতদূর পর্যন্ত আসতে পেরে গর্বিত এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার।

“আমরা একটি দল, এটা (হার) কোনো একজনের দোষ নয়। আমাদের দল নিয়ে গর্বিত হতে হবে। কেউ ভাবতেও পারেনি আমরা এবার এতদূর আসব। আমরা হতাশ, কারণ আমরা আরও বেশি কিছু চেয়েছিলাম।”

“তবে আমাদের এভাবে এগিয়ে যেতে হবে, ত্যাগ স্বীকার করতে হবে, একে অন্যের জন্য কাজ করতে হবে। আমাদের পরের আসর নিয়ে ভাবতে হবে, দেখতে হবে আমরা আরও ভালো কী করতে পারি।”