‘বার্সার কোচ হচ্ছেন কুমান, থাকছেন মেসি’

শুরুতে উড়ো খবর, ক্লাব মুখপাত্রের মন্তব্য এবং পরে স্বয়ং রোনাল্ড কুমানের কথায় বিষয়টি আন্দাজ করাই যাচ্ছিল। জোজেপ মারিয়া বার্তোমেউয়ের ঘোষণায় বাকি অনিশ্চয়তাটুকুও উবে গেল; বার্সেলোনার কোচ হতে যাচ্ছেন দলটির সাবেক তারকা ডিফেন্ডার কুমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2020, 08:01 PM
Updated : 18 August 2020, 09:35 PM

বার্সা টিভিকে মঙ্গলবার দেওয়া সাক্ষাৎকারে খবরটি জানান কাতালুনিয়ার ক্লাবটির সভাপতি বার্তোমেউ। একই সঙ্গে অধিনায়ক লিওনেল মেসির দল ছাড়ার সব গুঞ্জন উড়িয়ে দেন তিনি। জানান, আর্জেন্টাইন তারকা কাম্প নউয়েই থাকছেন এবং তাকে ঘিরেই দল পুনর্গঠন করবেন কুমান।

গত শুক্রবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে বার্সেলোনা পর্যদুস্ত হওয়ার পর শুরু হয় তীব্র সমালোচনা। চারদিক থেকে মূল দল পুনর্গঠনের দাবি ওঠে।

গত সোমবার কোচ কিকে সেতিয়েনকে বরখাস্ত করার মধ্য দিয়ে সেই প্রক্রিয়া শুরু করে বার্সেলোনা। পরদিন স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদালের সঙ্গেও চুক্তির ইতি টানে তারা। এবার কুমানকে নিয়োগ দেওয়া হচ্ছে বলে জানালেন বার্তোমেউ।

“কোনোকিছু শেষ মুহূর্তে না বদলালে আমরা কুমানের নাম আমাদের পরবর্তী কোচ হিসেবে ঘোষণা করব। তিনি আমাদের দলকে পথ দেখাবেন।”

২০১৮ সালে নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্ব নেওয়া কুমান মঙ্গলবার সকালে দেশটির ফুটবল ফেডারেশনের প্রধান কার্যালয়ে গিয়েছিলেন চাকরি ছাড়ার বিষয়ে আলোচনা সারতে। ওখানেই পরে তিনি জানান, এখনও কোনোকিছু চূড়ান্ত হয়নি; তবে এমনটাই যে হতে যাচ্ছে সেই আভাস দেন।

এরপর বার্সেলোনায় আসেন তিনি, ক্লাবটির সঙ্গে আলোচনা এগিয়ে নিতে। সবশেষে এলো বার্তোমেউয়ের ঘোষণা।

“আমরা তাকে নিয়ে বাজি ধরছি, কারণ আমরা তাকে খুব ভালো করে জানি। তিনি কিভাবে চিন্তা করেন, তার দল কিভাবে খেলে; তবে তার অভিজ্ঞতাও বড় একটা কারণ। তিনি ইয়োহান ক্রুইফের ‘ড্রিম টিম’ এ ছিলেন। তিনি বার্সা সম্পর্কে জানেন, বোঝেন আমরা কিভাবে ফুটবলকে দেখি।”

মেসি ক্লাব ছাড়বেন না বলে দৃঢ় বিশ্বাস বার্তোমেউয়ের। কুমানের কোচিংয়ে আর্জেন্টাইন ফরোয়ার্ড দলের অবিচ্ছেদ্য অংশ হবেন বলে মনে করেন তিনি।

“মেসি বার্সায় তার ক্যারিয়ার শেষ করতে চায়, এ কথা সে অনেকবার বলেছে। তার সম্পর্কে কুমানের সঙ্গে কথা বলেছি এবং তিনি আমাকে বলেছেন, মেসি হবেন তার পরিকল্পনার স্তম্ভ।”

“২০২১ সাল পর্যন্ত বার্সার সঙ্গে মেসির চুক্তি আছে। আমি নিয়মিত তার এবং তার বাবার সঙ্গে কথা বলি। তারা জানে, আমাদের একটি শক্তিশালী প্রকল্প রয়েছে, নতুন কোচ আসছেন এবং তার ওপর মেসি ভরসা রাখবে।”

কুমান ছিলেন ১৯৯২ সালে ক্লাবটির প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের নায়ক; সাম্পদোরিয়ার বিপক্ষে ফাইনালের অতিরিক্ত সময়ে ফ্রি-কিকে ম্যাচের একমাত্র ও জয়সূচক গোলটি করেছিলেন তিনি।

কোচিং ক্যারিয়ারের শুরুর দিকে বার্সেলোনার সহকারী কোচ ছিলেন কুমান। প্রধান কোচ হিসেবে দায়িত্ব শুরু করেন নিজ দেশ নেদারল্যান্ডসের ক্লাবে। এরপর দেশের সফলতম ক্লাব আয়াক্স, স্পেনের ভালেন্সিয়া, ইংল্যান্ডের সাউথ্যাম্পটন ও এভারটনসহ আরও কয়েক দলে কোচিং করানো সাবেক এই ডিফেন্ডার ২০১৮ সালে দায়িত্ব নেন নেদারল্যান্ডস জাতীয় দলের।

তার হাত ধরে ২০১৯ সালে ডাচরা উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে রানার্সআপ হয়, জায়গা করে নেয় এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে। এবার শুরু হচ্ছে কুমানের নতুন চ্যালেঞ্জ।