পরিসংখ্যানে পিএসজি-লাইপজিগ

এক দলের নিজেদের ইতিহাসে দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনাল। আরেক দল দ্বিতীয়বার ইউরোপ সেরার প্রতিযোগিতায় খেলতে এসে প্রথমবার নকআউটে উঠেই শেষ চারে জায়গা করে নিয়েছে। পিএসজি ও লাইপজিগের সামনে এবার নতুন ইতিহাস গড়ার হাতছানি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2020, 03:11 PM
Updated : 18 August 2020, 04:12 PM

পর্তুগালের লিসবনে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত একটায় ইউরোপ সেরার মঞ্চে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। অপটার তথ্য-উপাত্তে ম্যাচটি ঘিরে দেখে নেওয়া যাক কিছু পরিসংখ্যান।

- প্রথমবারের মতো ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার সুযোগ দুই দলের সামনে।

৩- ইউরোপিয়ান প্রতিযোগিতার নকআউট পর্বে জার্মান দলগুলির বিপক্ষে লড়াইয়ে এর আগে তিনবারের প্রতিবারই পরের ধাপে পৌঁছেছে পিএসজি। এর মধ্যে এই মৌসুমে শেষ ষোলোয় বরুশিয়া ডর্টমুন্ডকে হারায় দলটি।

১০- গোলে সম্পৃক্ত থাকার দিক দিয়ে চ্যাম্পিয়ন্স লিগে এবার নিজের সেরা মৌসুম কাটাচ্ছেন কিলিয়ান এমবাপে। আট ম্যাচে সমান পাঁচটি করে গোল ও অ্যাসিস্ট তার। এই আসরে এখন পর্যন্ত প্রতি ৪৮ মিনিটে একটি করে গোলে সম্পৃক্ত আছেন এই ফরাসি ফরোয়ার্ড।

১৬- সবশেষ কোনো ফরাসি দল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল ১৬ বছর আগে। এর আগে সেমি-ফাইনাল পর্যন্ত আসা লিগ ওয়ানের সাত দলের মধ্যে কেবল মোনাকো (২০০৪ সালে) ফাইনালে উঠতে পেরেছিল।

২৩- বার্সেলোনার হয়ে ২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেকের পর এই সময়ে প্রতিযোগিতায় নেইমারের ২৩টি চেয়ে বেশি অ্যাসিস্ট নেই আর কারও। কোয়ার্টার-ফাইনালে আতালান্তার বিপক্ষে দলের সমতা ফেরানো গোলেও অবদান ছিল ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের।

৩৩- লাইপজিগ কোচ ইউলিয়ান নাগেলসমানের বয়স। সবচেয়ে কম বয়সী কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার নতুন রেকর্ড গড়ার হাতছানি তার সামনে। ২০০৪ সালে ৩৫ বছর বয়সে মোনাকোকে ফাইনালে তুলে রেকর্ড গড়েছিলেন দলটির তখনকার কোচ দিদিয়ের দেশম।

৩৪- চ্যাম্পিয়ন্স লিগে টানা ৩৪ ম্যাচে গোল করার রেকর্ড ছোঁয়ার হাতছানি পিএসজির সামনে। ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত রেকর্ডটি গড়েছিল প্রতিযোগিতার সফলতম দল রিয়াল মাদ্রিদ।