কুমানকে কোচ হিসেবে চায় বার্সেলোনা

স্পেনের গণমাধ্যমের খবর, বার্সেলোনার নতুন কোচ হতে যাচ্ছেন রোনাল্ড কুমান। বিষয়টির ইঙ্গিত মিলল এবার ক্লাবের এক মুখপাত্রের কথায়। চুক্তির বিষয়গুলি নিয়ে নেদারল্যান্ডসের কোচের সঙ্গে কাতালুনিয়ার ক্লাবটির আলোচনা চলছে বলে তিনি জানিয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2020, 12:59 PM
Updated : 18 August 2020, 03:15 PM

ক্লাবের ওই মুখপাত্র মঙ্গলবার এমনটা জানান বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে বার্সেলোনার রেকর্ড ব্যবধানে হারের পর সোমবার কোচ কিকে সেতিয়েনকে বরখাস্ত করে বার্সেলোনা। আগামী কয়েক দিনের মধ্যে নতুন কোচের নাম ঘোষণা করা হবে বলেও জানানো হয় বিবৃতিতে।

সেক্ষেত্রে কুমানের নামটাই শোনা যাচ্ছে বেশি। খেলোয়াড় হিসেবে নব্বইয়ের দশকের শুরুতে তখনকার কোচ ইয়োহান ক্রুইফের বার্সেলোনার বিখ্যাত ‘ড্রিম টিম' এর গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। ছিলেন ১৯৯২ সালে ক্লাবটির প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের নায়ক; সাম্পদোরিয়ার বিপক্ষে ফাইনালের অতিরিক্ত সময়ে ফ্রি-কিকে ম্যাচের একমাত্র ও জয়সূচক গোলটি করেছিলেন তিনি। 

কোচিং ক্যারিয়ারের শুরুর দিকে বার্সেলোনার সহকারী কোচ ছিলেন কুমান। প্রধান কোচ হিসেবে দায়িত্ব শুরু করেন নিজ দেশ নেদারল্যান্ডসের ক্লাবে। এরপর দেশের সফলতম ক্লাব আয়াক্স, স্পেনের ভালেন্সিয়া, ইংল্যান্ডের সাউথ্যাম্পটন ও এভারটনসহ আরও কয়েক দলে কোচিং করানো সাবেক এই ডিফেন্ডার ২০১৮ সালে দায়িত্ব নেন নেদারল্যান্ডস জাতীয় দলের।

তার হাত ধরে ২০১৯ সালে ডাচরা উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে রানার্সআপ হয়, জায়গা করে নেয় এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপ সেরার লড়াইটি অবশ্য এক বছর পিছিয়ে গেছে।