কৌশলগত লড়াইয়ে হার-জিত নিয়ে গুয়ার্দিওলা-গার্সিয়ার দ্বিমত

কোয়ার্টার-ফাইনালে এসে ছক বদলেছিলেন পেপ গুয়ার্দিওলা। তরুণ এরিক গার্সিয়াকে দিয়েছিলেন মূল ডিফেন্ডারের দায়িত্ব। ছকে কাজ না হওয়ায় ম্যানচেস্টার সিটি ছিটকে গেছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। গুয়ার্দিওলার দাবি, কৌশলগত কারণে হারেনি তার দল। অন্যদিকে, অলিম্পিক লিওঁ কোচ রুডি গার্সিয়ার দাবি কৌশলগত লড়াই জিতে বাজিমাত করেছে তার ছেলেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2020, 10:15 AM
Updated : 16 August 2020, 10:15 AM

লিওঁর বিপক্ষে ৩-১ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেছে ফেভারিটের তকমা নিয়ে খেলতে নামা সিটি। এরপর থেকে গুয়ার্দিওলার কৌশল নিয়ে চলছে সমালোচনা।

শেষ ষোলোর দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদকে ৪-৩-৩ ফরমেশনে ছক সাজিয়ে হারিয়েছিলেন গুয়ার্দিওলা। কিন্তু লিওঁর বিপক্ষে কৌশল বদলে তিন ডিফেন্ডার নিয়ে ব্যাক-লাইন সাজান তিনি, যেখানে ১৯ বছর বয়সী তরুণ এরিক ছিলেন সেন্ট্রাল ডিফেন্ডার।

লিওঁর প্রথম গোলের সময়ও সিটির রক্ষণভাগ তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেনি। আলগা বল পেয়ে ২০ গজ দূর থেকে ম্যাক্সওয়েল কহনে কাছের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন। মুসা দেম্বেলের প্রথম গোলের সময়ও এরিক হতে পারেননি দেয়াল। তবে গুয়ার্দিওলার মনে হচ্ছে কৌশলগত কারণ নয়, লিওঁর গতির সঙ্গে পেরে ওঠেনি তার দল।

“এই প্রতিযোগিতায় ট্যাকটিকস সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়। তারা খুব গতিময় এবং আমাদের সেন্ট্রাল ডিফেন্ডাররা অতটা গতিময় নয় বলে আমি তাদের দুই জনকে আটকাতে দুজন রাখতে চাইনি।”

“এই ফরমেশন নিয়ে আমরা তিন দিন কাজ করেছিলাম। এটা নিয়ে আলোচনা এবং পর্যালোচনা করেছিলাম। শেষ ২০ মিনিটে আমরা যেমন খেলেছি, তাতে প্রমাণ হয় কৌশল সমস্যা নয়। তারপরও কেন এটা কাজ করল না, আমি জানি না।”

একজন অতিরিক্ত ডিফেন্ডার নিয়ে গুয়ার্দিওলা ছক সাজানোয় মাঝমাঠে ফাঁকা জায়গা পেয়েছিল লিওঁ। সুযোগটাও কাজে লাগিয়েছে তারা। জয়ী কোচ রুডি গার্সিয়াও জানালেন কৌশলগত লড়াইয়ে জয়ের কথা।

“পেপের বিপক্ষে ম্যাচে আপনি যেকোনো কিছু প্রত্যাশা করতে পারেন। আমরা জানতাম, আমাদের জন্য সমস্যা তৈরি করতে পেপ কিছু কৌশলের আশ্রয় নিবে, কিন্তু শেষ পর্যন্ত আমি মনে করি,আমরা যে কৌশল নিয়েছিলাম, সে অনুযায়ী আমরা ট্যাকটিক্যাল লড়াইয়ে জিতেছি। যদিও ম্যাচ চলাকালীন আমি ছকে পরিবর্তন এনেছিলাম।”