‘বার্সার কোচ হওয়ার এটা সঠিক সময় নয়’

আল-সাদের সঙ্গে চুক্তির মেয়াদ আগেই বাড়িয়েছেন কোচ চাভি এরনান্দেস; তারপরও তার বার্সেলোনায় ফেরার সম্ভাবনা নিয়ে আলোচনা থামেনি মোটেও। ৪০ বছর বয়সী সাবেক এই মিডফিল্ডার আবারও জানালেন, তার জন্য কাতালুনিয়ার দলটির হাল ধরার এটা সঠিক সময় নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 02:47 PM
Updated : 13 August 2020, 03:31 PM

গত জানুয়ারিতে কিকে সেতিয়েনকে নিয়োগ দেওয়ার আগে চাভিকে প্রস্তাব দেওয়া হয়েছিল বার্সেলোনার পক্ষ থেকে। কিন্তু প্রস্তাবটি তার জন্য ‘একটু তাড়াতাড়ি হয়ে গেছে’ বলে সেসময় মন্তব্য করেছিলেন তিনি। বার্সেলোনার হয়ে ৮৫৫টি ম্যাচ খেলা সাবেক এই তারকা ফুটবলার আবারও জানালেন, অনেকগুলো কারণে এ মুহূর্তে সাবেক দলের হাল ধরতে চান না তিনি।

“আমার মনে হয় না, বার্সেলোনায় ফেরার (কোচের দায়িত্ব নিয়ে) জন্য এটা সঠিক সময়। ক্লাবের বাইরে খেলাধুলার বাইরের অনেক বিষয় নিয়ে কথা চলছে। আমি মনে করি না, এটা ফেরার সময়। গত জানুয়ারিতে আমি তাদের এটা বলেছিলাম এবং এরপর তারা আর আমার সঙ্গে যোগাযোগ করেনি।“

“বার্সেলোনার সমর্থক হিসেবে আমি তাদের সেরা সাফল্য কামনা করি। কিকে সেতিয়েনের প্রতি আমার অনেক শ্রদ্ধা আছে এবং বার্সার যেমন ফুটবল খেলা প্রয়োজন, সে সেভাবেই খেলাতে পছন্দ করে। এটা ক্রুইফ ঘরানার।”

নিজের ভবিষ্যৎ ভাবনায় স্প্যানিশ পত্রিকা ‘এল পাইস’-কে পুরান কথাই বললেন চাভি। আরও অভিজ্ঞতা নিয়ে চেনা আঙিনায় ফিরতে চান বিশ্বকাপজয়ী এই খেলোয়াড়।

“অভিজ্ঞতা অর্জনের কাজ করে যেতে পেরে, নিজেকে নতুন নতুন চ্যালেঞ্জ জানাতে পেরে আমি রোমাঞ্চিত। অবশ্যই কোনো একদিন বার্সেলোনার দায়িত্ব নেওয়াটা দারুণ ব্যাপার হবে। যে দলে জর্দি ক্রুইফ, কার্লোস পুয়েলের মতো এবং বর্তমান খেলোয়াড়দের কেউ কেউ থাকবে। ক্লাবে যারা সুপরিচিত, যাদের আমি বিশ্বাস করি এবং যাদের আদর্শ একই-এমন সব মানুষদের আমি পেতে চাইব।”

বরাবরই সাবেক সতীর্থ লিওনেল মেসির প্রশংসায় পঞ্চমুখ চাভি। বায়ার্ন মিউনিখের বিপক্ষে বার্সেলোনার চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনাল সামনে রেখে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে যথারীতি প্রশংসায় ভাসালেন তিনি।

“তার বার্সাকে প্রয়োজন এবং বার্সার তাকে প্রয়োজন। তার সুখী থাকাটা প্রয়োজন। কেননা, একজন সুখী মেসি আরও বেশি শিরোপা জিততে পারে।”

“এখনও তার সঙ্গে আমার দারুণ বন্ধুত্ব আছে এবং আমি তাকে ভীষণ শ্রদ্ধা করি। তার মানসিকতা দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ; সবসময় জিততে চায় এবং গত ১০ বছর ধরে সে বিশ্বের সেরা খেলোয়াড়। পেশাদার পর্যায়ে আমাদের ফের দেখা হলে আমার ভালো লাগবে। সর্বকালের সেরা খেলোয়াড়টি দলে থাকার অর্থ হচ্ছে, জয়ের জন্য গোপন অস্ত্রটা হাতে থাকা।”