বিশ্বকাপ বাছাই ফের স্থগিতের পর সামনে তাকিয়ে ডে

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পুনরায় শুরু হওয়ার কথা থাকায় ক্যাম্প শুরু করেছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। করোনাভাইরাস পরিস্থিতির বিবেচনায় ফিফা ফের বাছাইপর্ব স্থগিত করায় ক্যাম্পও বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। জাতীয় দলের কোচ জেমি ডে স্বাভাবিকভাবে হতাশ। তবে নতুন বছরে নতুন পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে প্রত্যয়ী এই ইংলিশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 01:00 PM
Updated : 13 August 2020, 02:07 PM

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মার্চে বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের খেলাগুলো স্থগিত করে দেয় ফিফা ও এএফসি। এরপর সংস্থা দুটি আগামী অক্টোবরে পুনরায় তা শুরুর সিদ্ধান্ত নিয়েছিল। গত বুধবার ফের তা স্থগিত করার কথা জানায় তারা।

ফিফা ও এএফসির সিদ্ধান্তের পর গত শুক্রবার থেকে গাজীপুরে শুরু হওয়া ক্যাম্পও স্থগিত করে দেয় বাফুফে। ২০২১ সালে ফিফা নতুন সূচি দেওয়ার কথা জানিয়েছে। বাফুফের মাধ্যমে পাঠানো বার্তায় বৃহস্পতিবার ডে জানান নতুন বছরের দিকে তাকিয়ে থাকার কথা।

“অক্টোবরের খেলাগুলো বাতিল করা হয়েছে। স্বভাবতই এই সিদ্ধান্তে কিছুটা হতাশ হয়েছি। তবে আমি মনে করি, এটি সঠিক সিদ্ধান্ত। খেলোয়াড়দের স্বাস্থ্য এবং সুরক্ষা সবার আগে।”

“এখন আমাদের নতুন পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে। আসন্ন ২০২১ সালে আমাদের কিছু ভালো খেলা থাকবে। ওই খেলাগুলোতে জয় পেতে পারি, এই লক্ষ্য নিয়ে প্রস্তুত হতে হবে।”

ক্যাম্পে খেলোয়াড়দের করোনাভাইরাসের রিপোর্ট নিয়ে তৈরি হয়েছিল হ-য-ব-র-ল পরিস্থিতি। শুরুর দুই ধাপের ২৪ খেলোয়াড়ের মধ্যে ১৮ জনের কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট আসার কথা বাফুফে কয়েক দফায় জানিয়েছিল।

বিভ্রান্তি কাটিয়ে উঠতে আইসিডিডিআর’বি ও প্রভা হেলথ কেয়ারে নতুন করে খেলোয়াড়, কর্মকর্তা ও স্টাফ মিলিয়ে ৩৬ জনের পরীক্ষা করানো হয়। সেখানে ৩০ খেলোয়াড়ের মধ্যে ২০ জনের নেগেটিভ, ৭ জনের পজিটিভ এসেছে। বাকি ৩ জনকে ‘পর্যবেক্ষণে’ রাখার কথা বিবৃতিতে জানায় বাফুফে।

পজিটিভ রিপোর্ট আসা ৭ জন হলেন-এমএস বাবুল, রবিউল ইসলাম, ফয়সাল আহমেদ ফাহিম, টুটুল হোসেন বাদশা, শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান ও বিশ্বনাথ ঘোষ। রিয়াদুল হাসান রাফি, রায়হান হাসান ও রাকিব হোসেনকে রাখা হবে পর্যবেক্ষণে।

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ে আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে হোম ম্যাচ ছিল বাংলাদেশের। এ দলটির কাছে ১-০ গোলে হেরে বাছাই শুরু করেছিল দল।