শেষ আটে যেতে বার্সার আস্থা তারুণ্যে

চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে দলের কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়কে পাচ্ছে না বার্সেলোনা। তবে তাতে খুব একটা চিন্তিত নন কোচ কিকে সেতিয়েন। নাপোলির বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে আনসু ফাতি ও রিকি পুসের মতো তরুণদের ওপর আস্থা রাখছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 11:11 AM
Updated : 8 August 2020, 11:11 AM

শেষ ষোলোর ফিরতি লেগে শনিবার কাম্প নউয়ে মুখোমুখি হবে বার্সেলোনা ও নাপোলি। গত ফেব্রুয়ারিতে অঁতোয়ান গ্রিজমানের গোলে প্রথম লেগে ইতালির দলটির মাঠ থেকে ১-১ ড্র নিয়ে ফিরেছিল বার্সেলোনা। অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় এই ম্যাচে গোলশূন্য ড্র করলেও শেষ আটে জায়গা করে নেবে কাতালান ক্লাবটি।

কার্ডের খাঁড়ায় কাটা পড়েছে অভিজ্ঞ মিডফিল্ডার আর্তুরো ভিদাল ও সের্হিও বুসকেতস। দলে নেই আর্থার মেলো, সামুয়েল উমতিতিও। অভিজ্ঞদের অনুপস্থিতিতে ফাতি ও পুসকে নিয়ে প্রত্যাশার কথা শুক্রবারের সংবাদ সম্মেলনে শোনালেন বার্সেলোনা কোচ।

“রিকি ও আনসু খেলার জন্য প্রস্তুত। তারা বেশ ভালো পারফর্ম করেছে এবং নাপোলির বিপক্ষে শুরু করতে পারে তারা। যদি তারা শুরুর একাদশে থাকে, তাহলে আমি নিশ্চিত করে বলতে পারি ভালো খেলবে তারা।”

কোচের কথায় ইউরোপ সেরার মঞ্চে নাপোলির বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হওয়ার দারুণ সম্ভাবনা জেগেছে ২০ বছর বয়সী পুসের। বল পাসিং ও নিয়ন্ত্রণে এই মিডফিল্ডারের মাঝে অনেকে চাভি এরনান্দেস ও আন্দ্রেস ইনিয়েস্তার ছায়া দেখতে পান। তার সামর্থ্যে আস্থা রেখে লা লিগার শেষ দিকের গুরুত্বপূর্ণ কয়েকটি ম্যাচে তাকে বড় দায়িত্ব দিয়েছিলেন সেতিয়েন।

১৭ বছর বয়সী ফাতি এ মৌসুমের শুরুর দিকে আলো ছড়ান। গড়েন স্প্যানিশ লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড। আক্রমণভাগে লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের খেলা প্রায় নিশ্চিত। তাদের সঙ্গে গ্রিজমানের জায়গায় সুযোগ পেতে পারেন ফাতি।

তবে ঊরুর চোট কাটিয়ে ফেরা ফরাসি ফরোয়ার্ড গ্রিজমানকে মাঠে নামার ছাড়পত্র দিয়েছে দলের চিকিৎসক। এদিকে, ক্লেমোঁ লংলে চোট কাটিয়ে ফিরেছেন। জেরার্দ পিকের সঙ্গে রক্ষণভাগ সামলানোর দায়িত্বে থাকতে পারেন তিনি। তবে চোটের কারণে নেই আরেক ডিফেন্ডার উমিতিতি।

মূল দলের কেবল ১৩ জনকে নাপোলির বিপক্ষে ম্যাচের জন্য দলে রাখতে পেরেছে বার্সেলোনা। যুব দলের সাত জনকে ডেকেছেন সেতিয়েন। অবশ্য তরুণদের নিয়েই জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

“আমাদের সব খেলোয়াড়দের পাওয়া গেলে ভালো হতো, কিন্তু সেটা হয়নি। যুব দলের অনেক খেলোয়াড়ের ওপর নির্ভর করতে হবে। আমাদের মানিয়ে নিতে হবে। যারা আমাদের সঙ্গে নেই, তাদের অভাব যেন ফুটে না ওঠে আমরা সেই চেষ্টা করব।”