হারের দায় নিলেন ভারানে

তার মারাত্মক দুটি ভুলে রিয়াল মাদ্রিদ হজম করে দুই গোল। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নদের দিতে হয়েছে এর খেসারত। ম্যানচেস্টার সিটির বিপক্ষে হারের পর সব দায় নিজের কাঁধে নিলেন ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 10:54 AM
Updated : 8 August 2020, 10:54 AM

ইতিহাদ স্টেডিয়ামে শেষ ষোলোর ফিরতি লেগে শনিবার ২-১ গোলে হারে রিয়াল। প্রথম লেগে নিজেদের মাঠে একই ব্যবধানে হেরেছিল জিনেদিন জিদানের দল। দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় কোয়ার্টার-ফাইনালে উঠেছে পেপ গুয়ার্দিওলার সিটি।

সের্হিও রামোসের অনুপস্থিতিতে সিটির মাঠে ডিফেন্সের বাড়তি দায়িত্ব ছিল ভারানের কাঁধে। কিন্তু রিয়ালের হয়ে চারবার চ্যাম্পিয়ন্স লিগ জেতা ২৭ বছর বয়সী এই ডিফেন্ডারের রাতটা কেটেছে দুঃস্বপ্নের মতো।

নবম মিনিটে তার ভুলে এগিয়ে যায় সিটি। থিবো কোর্তোয়া লম্বা শট না নিয়ে বাইলাইনের কাছে ভারানেকে খুঁজে নেন। ফরাসি ডিফেন্ডারও শট নেননি। তার কালক্ষেপনের সুযোগে দ্রুত ছুটে গিয়ে বল কেড়ে নেন গাব্রিয়েল জেসুস। ব্রাজিলিয়ান স্ট্রাইকারের কাছ থেকে বল পেয়ে বাকিটা অনায়াসে সারেন রাহিম স্টার্লিং।

প্রথমার্ধে করিম বেনজেমার গোলে রিয়াল সমতায় ফিরলেও ভারানের আরেকটি ভুলে ৬৮তম মিনিটে আবার এগিয়ে যায় সিটি। মাঝ মাঠ থেকে উড়ে আসা বল প্রথমে হেড করতে পারেননি ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই ফুটবলার, বল ক্লিয়ার করার অনেক সুযোগ ছিল। দ্বিতীয়বারে দুর্বল হেড দিয়ে বল দিতে চেয়েছিলেন কিপারকে। ছুটে গিয়ে মাঝপথে বল ধরে জালে পাঠান জেুসস।

ম্যাচ শেষে দায় লুকানোর চেষ্টা করেননি ভারানে। অমন সব ভুলের কোনো ব্যাখ্যাও খুঁজে পাচ্ছেন না তিনি।

“এই হার আমার। সব দায় নিজের কাঁধেই নিচ্ছি আমি। আমরা ভালো খেলেছি, ম্যাচের জন্য ভালোই প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু এই পর্যায়ের ফুটবলে ভুলের অনেক চড়া মূল্য দিতে হয়।”

“আমি ভুলের ব্যাখ্যা দিতে পারব না। তবে আমাকে দোষ স্বীকার করে নিতে হবে। আমার জন্য কঠিন মুহূর্ত এটি। আমার ক্যারিয়ারে এমনটা খুব বেশি হয়নি। তবে ফুটবলে এরকম হয়। ভুল হতেই পারে। কিন্তু আমার ভুলের চড়া মূল্য দিতে হয়েছে।”

“আমার সতীর্থরা জানে, আমি ব্যথিত। তবে আমাকে শক্ত থাকতে হবে এবং দ্রুত কাটিয়ে উঠতে হবে। আমার জন্য শোকাবহ একটি রাত। আমি একজন লড়াকু তবে আজ তালগোল পাকিয়েছি। আমি খুশি নই। তবে আমাকে মেনে নিতে হবে।”

কোচ জিদান অবশ্য ভারানের পারফরম্যান্স নিয়ে কিছু বলার প্রয়োজনীয়তা দেখছেন না। বরং খেলোয়াড়দের মৌসুমে নিজেদের অর্জনের কথা মনে করিয়ে দিলেন এই ফরাসি কিংবদন্তি।   

“তাকে আমার কিছু বলার নেই। তাকে শান্ত থাকতে ও মাথা উঁচু রাখতে হবে। আমি শুধু আমার খেলোয়াড়দের বলত চাই, এই মৌসুমে আমরা যা অর্জন করেছি, তা অসাধারণ।”