চ্যাম্পিয়ন্স লিগে বার্সার সম্ভাবনা দেখছেন না রিভালদো

পারফরম্যান্সের উন্নতি করতে না পারলে চ্যাম্পিয়ন্স লিগ জিতবে না বার্সেলোনা-লিওনেল মেসির এমন ভাবনার সঙ্গে একমত রিভালদো। তবে, দলে আর্জেন্টাইন তারকার মতো বিশ্বসেরা ফুটবলার থাকায় তাদের সম্ভাবনা একেবারে উড়িয়েও দিচ্ছেন না ব্রাজিলের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 10:07 AM
Updated : 8 August 2020, 10:07 AM

বছরের শুরুতে আত্মসমালোচনায় মেসি বলেছিলেন, ইউরোপ সেরার মঞ্চে সাফল্য পেতে অবশ্যই নিজেদের পারফরম্যান্সের উন্নতি করতে হবে। করোনাভাইরাস বিরতির পর দলের ছন্দহীন পারফরম্যান্সেরও কড়া সমালোচনা করেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। স্পেনের ক্রীড়া পত্রিকা এএস-এ শুক্রবার প্রকাশিত সাক্ষাৎকারে রিভালদোও একই কথা বলেন। তবে ঘুরেফিরে তিনি এটাও জানিয়েছেন, মেসি স্বরূপে হাজির হলে বার্সেলোনার সম্ভাবনা বেড়ে যাবে। 

“লা লিগা শেষের পর মেসি বিশ্রামের সুযোগ পেয়েছে এবং লিগের হতাশা পেছনে ফেলে এসেছে। এখন দলটি নিশ্চয় জয়ের জন্য ঝাঁপিয়ে পড়বে। কোনো দল যখন ছোট দলের বিপক্ষে ঘরের মাঠে হেরে বসে, তখন নিজেদের ভুল নিয়ে কাজ করা সহজ হয়। আমি নিশ্চিত, মেসির তার দল ও সতীর্থের ওপর আস্থা আছে।”

“আমি নিশ্চিত, সে চ্যাম্পিয়ন্স লিগ জয় ছাড়া আর কিছুই চায় না। দলের জন্য ভালো খেলতে চায়। তবে, চ্যাম্পিয়ন্স লিগ জিততে হলে লা লিগায় তারা যেমন খেলেছে তার চেয়ে ভালো খেলতে হবে।”

লা লিগায় শেষ ১১ রাউন্ডে তিনটিতে ড্র করে ও একটিতে হেরে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে শিরোপা হাতছাড়া করে বার্সেলোনা। ওই সময় অধিকাংশ ম্যাচে তাদের পারফরম্যান্স ছিল সাদামাটা। তবে, ভিয়ারিয়ালের মাঠে ৪-১ ও শেষ ম্যাচে আলাভেসের মাঠে ৫-০ গোলে জয়ের ম্যাচে মেসি ও তার সতীর্থদের পারফরম্যান্স ছিল দারুণ। সেখান থেকে আত্মবিশ্বাস খুঁজে নিতে পারে দলটি।

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি লেগে শনিবার ঘরের মাঠে নাপোলির মুখোমুখি হবে বার্সেলোনা। প্রথম লেগে ১-১ ড্র করায় এই ম্যাচে গোলশূন্য ড্র করলেই চলবে তাদের। ম্যাচটি কাম্প নউয়ে হলেও দর্শকের অনুপস্থিতিতে ঘরের মাঠের তেমন কোনো সুবিধা পাবে না তারা। রিভালদোর কথাতেও উঠে এলো এই প্রসঙ্গ।

বার্সেলোনার সাবেক মিডফিল্ডার রিভালদো

“এবারের আসর ভিন্ন হবে, কারণ সব ম্যাচ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। এমন পরিস্থিতির সঙ্গে কিছু খেলোয়াড় মানিয়ে নিতে পারে আবার কারো দর্শকের উপস্থিতির প্রয়োজন হয়। বার্সাকে ধারাবাহিকভাবে ভালো খেলতে হবে, সবসময়। মেসি এমন একজন যে সবসময় ভালো খেলে-যদি সে গোল করতে না পারে তাহলে সতীর্থদের দিয়ে গোল করাতে পাস দেয়।”    

বেটফেরারে শুক্রবার নিজের কলামেও রিভালদো লিখেছেন, বর্তমানের ভিন্ন পরিস্থিতির কারণে এবারের চ্যাম্পিয়ন্স লিগে পরিষ্কার কোনো ফেভারিট নেই। তবে, ফুটবলে সবকিছু রাতারাতি পাল্টে যেতে পারে বলেও মনে কনে ২০০২ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা সাবেক এই মিডফিল্ডার।

“এই মৌসুমে যা কিছু হয়েছে, সব কিছু মিলেই তাদের জন্য অভিযানটা সহজ হবে না। তবে ফুটবলে এক দিনেই সব পাল্টে যেতে পারে। তারা যদি নাপোলির বিপক্ষে দারুণ খেলতে পারে তাহলে হয়তো দলের আবহ পাল্টে যাবে। তবে, এই মুহূর্তে বলাটা কঠিন যে তারা চ্যাম্পিয়ন্স লিগ জিতবে।”

“অন্য কয়েকটি দলকে ফেভারিট ভাবা হচ্ছে। আমাদের অপেক্ষা করতে হবে, কখনও কখনও সবকিছু পুরোপুরি পাল্টে যায়-যেমনটা লা লিগায় রিয়াল মাদ্রিদের ক্ষেত্রে হয়েছিল। কেউ ভাবেনি, তারা সব ম্যাচ জিতবে এবং শিরোপা জিতে নেবে।”