রিয়ালের বিপক্ষে লক্ষ্যে স্থির থাকার তাগিদ গুয়ার্দিওলার

চ্যাম্পিয়ন্স লিগে লড়াইয়ের মোড় কত দ্রুত বদলে যায়, তা ভালো করেই জানা আছে পেপ গুয়ার্দিওলার। শেষ ষোলোর ফিরতি লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে তাই শিষ্যদের সতর্ক করে দিলেন ম্যানচেস্টার সিটি কোচ। তাগিদ দিলেন ম্যাচে মনোযোগ ধরে রাখার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2020, 07:07 PM
Updated : 7 August 2020, 08:45 AM

নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে শুক্রবার রিয়ালের মুখোমুখি হবে সিটি। প্রথম লেগে সান্তিয়াগো বের্নাবেউয়ে ২-১ গোলে জিতে ভালোমতোই এগিয়ে আছে গুয়ার্দিওলার দল।

আগের দুই মৌসুমে প্রতিযোগিতাটির কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিয়েছিল সিটি। গতবার টটেনহ্যামের বিপক্ষে ফিরতি লেগে একটা সময় ৪-২ গোলের সুবিধাজনক অবস্থানে থেকেও শেষ পর্যন্ত অ্যাওয়ে গোলের ব্যবধানে কপাল পুড়েছিল দলটির। ফিরতি লেগে সিটি ৪-৩ এ জিতলে দুই লেগ মিলে স্কোরলাইন দাঁড়ায় ৪-৪; শেষ চারে ওঠে টটেনহ্যাম।

২০১৭-১৮ মৌসুমে লিভারপুলের বিপক্ষে প্রথম লেগের প্রথমার্ধে ১৯ মিনিটের মধ্যে সিটি হজম করে তিন গোল, যে ধাক্কা তারা আর কাটিয়ে উঠতে পারেনি। দুই লেগেই হেরেছিল দলটি।

সিটির কোচ হিসেবে গুয়ার্দিওলার প্রথম মৌসুমে দলটির চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা থেমে গিয়েছিল শেষ ষোলোয়। সেবার প্রথম লেগে ৫-৩ গোলে জয়ের পর মোনাকোর মাঠে ফিরতি লেগে তারা হেরেছিল ৩-১ ব্যবধানে।

প্রতিবারই ম্যাচের একটা সময়ে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল সিটি। রক্ষণের দুর্বলতা আর মনোযোগ হারানোর মাশুল দিতে হয়েছিল চরমভাবে। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে সেটিই মনে করিয়ে দিলেন গুয়ার্দিওলা।

“এই প্রতিযোগিতায় ভুল করলেই শাস্তি পেতে হয়। আমরা এটি জানি এবং গত বছরগুলিতে বিষয়টি নিয়ে আমরা কথা বলেছি। আমরা যদি দল হিসেবে এর শিরোপা জেতার কাছাকাছি যেতে চাই, তাহলে এই জায়গাগুলোয় আমাদের আরও উন্নতি করতে হবে।”

গত ২৬ ফেব্রুয়ারির প্রথম লেগের পর অনেক কিছু বদলে গেছে। অনাকাঙ্ক্ষিত বিরতির পর টানা ১০ ম্যাচ জিতে লা লিগা শিরোপা পুনরুদ্ধার করেছে জিনেদিন জিদানের দল। ইউরোপ সেরার প্রতিযোগিতায় রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নদের এই সময়ে ভালোভাবে পর্যবেক্ষণ করেছে গুয়ার্দিওলা ও তার দল। তবে ম্যাচে তা খুব একটা কাজে আসবে বলে মনে করেন না সাবেক বার্সেলোনা কোচ।

“যখন ভাববেন, ওদের কৌশলগত পরিকল্পনা আপনি বুঝতে পেরেছেন তখন তারা অন্যভাবে আপনাকে আঘাত করবে। কৌশল পর্যালোচনা করা খুব কঠিন।”