গুয়ার্দিওলার ‘কঠিনতম প্রতিপক্ষ’ লিভারপুল

ক্যারিয়ারে কত ক্লাবেরই না মুখোমুখি হয়েছেন পেপ গুয়ার্দিওলা। সেখান থেকে কঠিনতম প্রতিপক্ষ বের করা বেশ কঠিন। তবে লিভারপুলের অসাধারণ পুনরুত্থান ম্যানচেস্টার সিটি কোচের কাজ কিছুটা সহজ করে দিয়েছে। তিনি জানিয়েছেন, গত দুই মৌসুমের লিভারপুল প্রতিপক্ষ হিসেবে অন্য যে কোনো ক্লাবের চেয়ে অনেক এগিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2020, 12:13 PM
Updated : 1 August 2020, 12:13 PM

তিন দশকের অপেক্ষার ইতি টেনে প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছেইয়ুর্গেন ক্লপের দল। রেকর্ড ৭ ম্যাচ বাকি থাকতে শিরোপা নিশ্চিত করা দলটি শেষ পর্যন্তআসর শেষ করেছে ১৮ পয়েন্টে এগিয়ে থেকে। গত মৌসুমে ক্লপের দল জিতেছিল চ্যাম্পিয়ন্স লিগ,উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ।

স্পোর্টস স্ট্রিমিং সার্ভিস ডিএজেডএনকে দেওয়া গত শুক্রবারেরসাক্ষাৎকারে নিজের কোচিং ক্যারিয়ারের নানা দিকনিয়ে কথা বলেন গুয়ার্দিওলা। সেখানেই এই স্প্যানিয়ার্ড জানালেন, তার কঠিনতম প্রতিপক্ষক্লপের লিভারপুল।

“ক্যারিয়ারে আমিযাদের মুখোমুখি হয়েছি তাদের মধ্যে কঠিনতম প্রতিপক্ষ হিসেবে অনেক ব্যবধানে এগিয়ে গতবছর ও এই মৌসুমের লিভারপুল।”

“সব রেকর্ডে তাদেরআধিপত্য। ওদের আধিপত্য বিস্তারের সুযোগ দিলে, বন্দি করে ফেলবে আর সেখান থেকে বের হওয়াসম্ভব হবে না। ওদের চেপে ধরলেও ঠিকই জায়গা খুঁজে নেয় যা অন্য কেউ পারে না।”

দল হিসেবে লিভারপুলের শক্তির জায়গাগুলোও দেখিয়ে দিলেন গুয়ার্দিওলা।

“আক্রমণ শেষে তারাখুব দ্রুত ফিরে যায়। কৌশলের দিক দিয়ে তারা খুবই শক্তিশালী। মানসিকতার দিক থেকে ওদেরখেলোয়াড়রা খুব দৃঢ়। তারা এমন প্রতিপক্ষ, যাদের হারানোর ছক কষতে আমাকে অনেক বেশি ভাবতেহয়েছিল।”

“যদি জিজ্ঞেস করেন,কোন দলকে বুঝে উঠতে এবং মোকাবেলা করতে সবচেয়ে অসুবিধা হয়েছে, দলটি লিভারপুল। আমি যখনইংল্যান্ডে আসি, সেই সময় প্রথম কয়েক বছরে লিভারপুল এখনকার চেয়ে কম শক্তির দল ছিল। রিয়ালমাদ্রিদ অনেক বেশি শক্তিশালী দল ছিল। বর্তমানে, এই লিভারপুল আমার কোচিং ক্যারিয়ারেমুখোমুখি হওয়া সবচেয়ে কঠিন প্রতিপক্ষ।”

২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত বার্সেলোনার কোচের দায়িত্বেথাকার সময়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি লা লিগাসহ অনেক শিরোপা জেতেন গুয়ার্দিওলা।এরপর জার্মানির বায়ার্ন মিউনিখ হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দল সিটির হাল ধরেন তিনি।বায়ার্ন ও সিটির হয়ে ঘরোয়া অনেক শিরোপা জিতলেও চ্যাম্পিয়ন্স লিগ জেতা হয়নি তার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক