জয় দিয়ে শেষ লিভারপুলের, সিটির গোল উৎসব

প্রথম মিনিটেই পিছিয়ে পড়ার পর দলকে পথ দেখালেন ভার্জিল ফন ডাইক ও দিভোক ওরিগি। বদলি নেমে শেষ দিকে জালের দেখা পেলেন সাদিও মানে। নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে দারুণ এক জয় দিয়ে আসর শেষ করল চ্যাম্পিয়ন লিভারপুল। প্রিমিয়ার লিগের ম্যাচে নরিচ সিটির বিপক্ষে গোল উৎসব করেছে ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2020, 05:08 PM
Updated : 26 July 2020, 06:26 PM

এবারের লিগের শেষ দিন রোববার প্রতিপক্ষের মাঠে ৩-১ গোলে জিতেছে লিভারপুল। গত সেপ্টেম্বরে প্রথম পর্বে অ্যানফিল্ডে একই ব্যবধানে জিতেছিল ইয়ুর্গেন ক্লপের দল।

আরেক ম্যাচে ঘরের মাঠে নরিচকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে পেপ গুয়ার্দিওলার সিটি। জোড়া গোল করেন কেভিন ডে ব্রুইনে। একটি করে গোল গাব্রিয়েল জেসুস, রাহিম স্টার্লিং ও রিয়াদ মাহরেজের।

লিগের প্রথম পর্বে গত সেপ্টেম্বরে নরিচের মাঠে ৩-২ গোলে হেরেছিল আগের দুই আসরের চ্যাম্পিয়নরা।

ম্যাচ শুরুর ২৭ সেকেন্ডের মধ্যেই গোল খেয়ে বসে লিভারপুল। মাঝমাঠ থেকে সতীর্থের দ্রুত নেওয়া ফ্রি-কিকে বল পেয়ে একটু এগিয়ে জালে পাঠান অরক্ষিত ইংলিশ ফরোয়ার্ড ডোয়াইট গেইল।

আক্রমণভাগের তিন সেনানী মোহামেদ সালাহ, সাদিও মানে ও রবের্তো ফিরমিনোকে বেঞ্চে রেখে খেলতে নামা লিভারপুল শুরুর দিকে বারবার প্রতিপক্ষের রক্ষণে গিয়ে খেই হারিয়ে ফেলছিল।

অবশেষে ৩৮তম মিনিটে ফন ডাইকের গোলে ম্যাচে ফেরে অতিথিরা। ডান দিক থেকে অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইনের ক্রস থেকে হেডে গোলটি করেন ডাচ ডিফেন্ডার।

৫৯তম মিনিটে দলকে এগিয়ে নেন ওরিগি। ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে ঠিকানা খুঁজে নেন এই বেলজিয়ান ফরোয়ার্ড।

খানিক পর একসঙ্গে বদলি নামেন সালাহ, মানে ও ফিরমিনো। ৮৯তম মিনিটে স্কোরশিটে নাম তোলেন মানে।

অন্যদিকে, ইতিহাদ স্টেডিয়ামে নবম মিনিটে সিটির জালে বল পাঠিয়েছিলেন নরিচের ওনেল এর্নান্দেস। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের কারণে গোল বাতিল করেন রেফারি।

এক মিনিট পরই স্বাগতিকদের এগিয়ে নেন জেসুস। প্রথমার্ধের যোগ করা সময়ে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন ডে ব্রুইনে। ৮০তম মিনিটে তার পাস থেকে স্কোরলাইন ৩-০ করেন স্টার্লিং। এবারের লিগে এটি সিটির ১০০তম গোল।  

এই গোলে সহায়তা করে প্রিমিয়ার লিগের এক মৌসুমে সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ড স্পর্শ করেন ডে ব্রুইনে। ২০০২-০৩ মৌসুমে আর্সেনালের হয়ে ২০টি অ্যাসিস্ট করে রেকর্ড গড়েছিলেন থিয়েরি অঁরি।

৮৩তম মিনিটে জালের দেখা পান মাহরেজ। আর যোগ করা সময়ে ম্যাচে নিজের দ্বিতীয় গোলে বড় জয় নিশ্চিত করেন ডে ব্রুইনে।

৩৮ ম্যাচে ৩২ জয় ও ৩ ড্রয়ে ৯৯ পয়েন্ট নিয়ে লিগ শেষ করল লিভারপুল। প্রিমিয়ার লিগের এক মৌসুমে সর্বোচ্চ জয়ের রেকর্ড স্পর্শ করেছে তারা। আগের দুই আসরে সমান ৩২টি করে জয় পেয়েছিল সিটি। তবে ১ পয়েন্টের জন্য ২০১৭-১৮ মৌসুমে সর্বোচ্চ ১৯ পয়েন্টের লিড নিয়ে সিটির শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করতে পারেনি লিভারপুল।

২৬ জয় ও ৩ ড্রয়ে ৮১ পয়েন্ট নিয়ে এবার রানার্স-আপ গুয়ার্দিওলার দল।

শেষ রাউন্ডে নিজেদের ম্যাচ জিতে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড।

লেস্টার সিটিকে ২-০ গোলে হারানো ইউনাইটেড ৬৬ পয়েন্ট নিয়ে তিন থেকে আসর শেষ করেছে। একই ব্যবধানে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে হারানো চেলসির পয়েন্টও সমান ৬৬, তবে গোল ব্যবধানে পিছিয়ে চার নম্বরে তারা।

পাঁচ নম্বর দল লেস্টার সিটির পয়েন্ট ৬২। ক্রিস্টাল প্যালেসের মাঠে ১-১ ড্র করা টটেনহ্যাম হটস্পার ৫৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ। এই দুই দল খেলবে ইউরোপা লিগে।

টটেনহ্যামের সমান ৫৯ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে সপ্তম উলভারহ্যাম্পটন। ঘরের মাঠে ওয়াটফোর্ডকে ৩-২ গোলে হারানো আর্সেনাল ৫৬ পয়েন্ট নিয়ে আট নম্বরে থেকে লিগ শেষ করেছে।

অবনমন হয়েছে বোর্নমাউথ (৩৪), ওয়াটফোর্ড (৩৪) ও নরিচ সিটির (২১)।