বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে ফিনল্যান্ড প্রবাসী তারিক

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ক্যাম্পের জন্য ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফিনল্যান্ড প্রবাসী কাজী তারিক রায়হানসহ প্রাথমিক দলে ঠাঁই পেয়েছেন আরও তিন নতুন মুখ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2020, 10:45 AM
Updated : 26 July 2020, 10:45 AM

প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের হয়ে খেলা ডিফেন্ডার তারিককে দলে নেওয়া নিয়ে কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল। সঙ্গে ডাক পাওয়া তিন নতুন মুখ হলো-লিগে বাংলাদেশ পুলিশ এফসির হয়ে খেলা মিডফিল্ডার নাজমুল হোসেন ও ফরোয়ার্ড এমএস বাবলু এবং উত্তর বারিধারার ফরোয়ার্ড সুমন রেজা।

চোট কাটিয়ে ফিরেছে বসুন্ধরা কিংসের দুই মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ, মাশুক মিয়া জনি ও শেখ রাসেলের ফরোয়ার্ড মোহাম্মদ আব্দুল্লাহ।

প্রাথমিক দলে বসুন্ধরা কিংসের ১৪জন, আবাহনী লিমিটেড ও সাইফ স্পোর্টিংয়ের সাত জন করে, চট্টগ্রাম আবাহনীর তিন জন, শেখ রাসেল ক্রীড়া চক্র ও বাংলাদেশ পুলিশ এসসির দুই জন করে এবং উত্তর বারিধারার একজনকে রেখেছে বাফুফে।

করোনাভাইরাসের থাবায় স্থগিত থাকা ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের খেলা আগামী অক্টোবরে শুরু হবে। এ উপলক্ষে অগাস্টে প্রথম সপ্তাহে গাজীপুরে শুরু হবে বাংলাদেশ দলের ক্যাম্প।

পুনরায় শুরু হওয়া বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে সিলেট জেলা স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। আফগানদের কাছে ১-০ গোলে হেরে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করেছিল জেমি ডের দল।

প্রাথমিক দল থেকে এক মাসের মধ্যে ২৫ জন খেলোয়াড় কোচ চূড়ান্ত করবেন বলে জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির কো-চেয়ারম্যান তাবিথ আউয়াল।

“ক্যাম্পে কেউ চোট পেলে কিংবা অসুস্থ হলে তখন যেন বদলি কাউকে নেওয়া যায়, সেজন্যই ৩৬ জনের প্রাথমিক দল গঠন করা হয়েছে। কোচ একমাসের মধ্যে খেলোয়াড় সংখ্যা ২৫ জনে নামিয়ে আনবেন। এছাড়া আমরা বিশ্বকাপ বাছাইয়ের আগে দুটি প্রস্তুতি ম্যাচও খেলতে পারি।”

৩৬ জনের প্রাথমিক দল: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল, পাপ্পু হোসেন, তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত, কাজী তারিক রায়হান, মনজুরুর রহমান মানিক, আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, আরিফুর রহমান, রিয়াদুল হাসান, জামাল ভূইয়া, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেন, নাজমুল ইসলাম রাসেল, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, সাদউদ্দিন, নাবীব নেওয়াজ জীবন, ফয়সাল আহমেদ ফাহিম, মোহাম্মদ আবদুল্লাহ, এম এস বাবলু ও সুমন রেজা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক