‘যোগ্য স্বীকৃতি পেয়েছে হেন্ডারসন’

ফুটবল লেখকদের ভোটে ইংলিশ ফুটবলের বর্ষসেরা পুরুষ খেলোয়াড় নির্বাচিত হওয়া জর্ডান হেন্ডারসনকে অভিনন্দন জানিয়েছেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচের মতে, দারুণ প্রতিভা ও অসাধারণ ব্যক্তিত্বের মিশ্রণ দলটির অধিনায়ক। যোগ্য স্বীকৃতিই পেয়েছে সে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2020, 02:01 PM
Updated : 24 July 2020, 02:01 PM

এক চতুর্থাংশেরও বেশি ভোটে শুক্রবার ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন হেন্ডারসন। এক ভিডিও বার্তায় ৩০ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডারকে প্রশংসায় ভাসান লিভারপুল কোচ।

“ফুটবলের একটি বড় প্রশ্ন হলো, কী একজন পরিপূর্ণ খেলোয়াড় তৈরি করে? এর জন্য কোনটা বেশি গুরুত্বপূর্ণ? প্রতিভা নাকি মনোভাব? আমার মনে হয় সহজ উত্তর হলো-প্রতিভা ছাড়া কেউ কিছুই না, তবে মনোভাব ছাড়াও সে  প্রতিভা হিসেবে চিরকাল থাকবে। দুইটির মিশ্রণ যে পার্থক্য গড়ে দেয়, তুমি সেটার যথাযথ উদাহরণ।”

“বড় স্বপ্ন নিয়ে সান্ডারল্যান্ড থেকে আসা তরুণ একজন খেলোয়াড় সেরা ফুটবলার হবে কে ভেবেছিল? সম্ভবত সেই স্বপ্ন তুমি দেখেছিলে। আমি নিশ্চিত নই, এমনটা তুমি ভেবেছিলে কিনা। তবে আমি জানি, বড় স্বপ্ন দেখতে তুমি যথেষ্ট আত্মবিশ্বাসী।”

লিভারপুলের ৩০ বছরের অধরা স্বপ্ন পূরণে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন হেন্ডারসন। রেকর্ড সাত ম্যাচ হাতে রেখে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তার। এ মাসের শুরুতে চোট নিয়ে ছিটকে যাওয়ার আগে এবারের প্রিমিয়ার লিগে খেলেন ৩০ ম্যাচ। গোল করেন চারটি।

২০১১ সালে সান্ডারল্যান্ড থেকে লিভারপুলে যোগ দেন হেন্ডারসন। তার নেতৃত্বে গত বছর চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছিল ‘অল রেড’ খ্যাত দলটি। এই অর্জনগুলোর কথা মনে পড়ছে ক্লপের।

“এখন সবাই তোমার অর্জন দেখছে। সবাই দেখছে, কী মহান খেলোয়াড় তুমি, কী দারুণ ব্যক্তিত্ব তোমার, কী অসাধারণ তোমার চরিত্র। খেলোয়াড়ের পরে মানুষ হিসেবে তুমি কেমন সেটা আমি জানি এবং এর জন্যও তুমি একটি পুরস্কার পাওয়ার যোগ্য। তাই, অনেক অভিনন্দন, অসাধারণ অর্জন।”

“কী দারুণ একটি বছর ছিল তোমার জন্য, এখন পর্যন্ত কী অসাধারণ একটি ক্যারিয়ার পার করলে। সবচেয়ে ভালো সংবাদ হলো, এখনও অনেক কিছু দেওয়ার আছে তোমার। দুর্দান্ত একটি দিন কাটাও, মুহূর্তটি উপভোগ করো, এটাই কামনা করি। তুমি সময়টি উপভোগ করতে পারো, কারণ সপ্তাহ শেষের দিন নিউক্যাসলে তোমার খেলার দরকার নেই।”