এএফসি কাপের ‘ই’ গ্রুপে বাকি সব ম্যাচ মালদ্বীপে

বাংলাদেশ ও ভারতের কেউই এএফসি কাপের ‘ই’ গ্রুপে বাকি ম্যাচগুলো আয়োজনে আগ্রহ দেখায়নি। একমাত্র দেশ হিসেবে আগ্রহ দেখানো মালদ্বীপকে সেই ম্যাচগুলোর ভেন্যু হিসেবে বেছে নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2020, 11:33 AM
Updated : 21 July 2020, 12:41 PM

করোনাভাইরাসের থাবায় গত মার্চে স্থগিত হয়ে যায় এএফসি কাপের গ্রুপ পর্বের খেলা। পরিস্থিতির উন্নতি হওয়ায় আগামী অক্টোবরে মাঠে গড়াবে এ প্রতিযোগিতা।

‘ই’ গ্রুপের চার দলের মধ্যে দুটি দল মালদ্বীপের (মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব ও টিসি স্পোর্টস); একটি ভারতের (চেন্নাই সিটি) ও একটি বাংলাদেশের (বসুন্ধরা কিংস)।

তিনটি দেশের যে কোনো একটিতে বা নিরপেক্ষ কোনো ভেন্যুতে বাকি ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল এএফসি। এজন্য ১৭ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট দেশগুলোর কাছে আবেদন চেয়েছিল তারা। একমাত্র মালদ্বীপ আগ্রহ দেখায়।

মালদ্বীপের জাতীয় স্টেডিয়াম এবং আদ্দু স্টেডিয়ামে গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে বলে মঙ্গলবার জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এজন্য সফরকারী প্রতিটি দলকে এএফসি যাতায়াত বাবদ ৪০ হাজার ডলার এবং থাকা-খাওয়া বাবদ ৯০ হাজার ডলার করে দেবে বলেও জানিয়েছে তারা।

সংশ্লিষ্ট ফেডারেশন ও ক্লাবগুলোকেও কিছু নির্দেশনা দিয়েছে এএফসি। দেশ ছাড়ার আগে প্রতিটি দলের খেলোয়াড় ও কোচদের কোভিড-১৯ পরীক্ষা করতে হবে। মালদ্বীপে পৌঁছানোর পর আবার করোনাভাইরাস পরীক্ষা করা হবে তাদের।

২৩ অক্টোবর মাজিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে পুনরায় শুরু হওয়া গ্রুপ পর্ব শুরু করবে বসুন্ধরা। মালদ্বীপের আরেক দল টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে গ্রুপ পর্ব শুরু করেছিল বাংলাদেশের চ্যাম্পিয়নরা।

গ্রুপ পর্ব শুরু হওয়ার চার দিন আগে মালদ্বীপে পৌঁছাতে হবে সফরকারী দুই দল বসুন্ধরা কিংস ও চেন্নাই সিটিকে।

২৬ ও ২৯ অক্টোবর চেন্নাই সিটির বিপক্ষে, ১ নভেম্বর টিসি স্পোর্টসের বিপক্ষে এবং ৪ নভেম্বর মাজিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বসুন্ধরা।