রঙ ছড়াচ্ছেন রোনালদো

বয়সটাকে স্রেফ সংখ্যা বানিয়ে ফেলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। সাফল্যের সিঁড়ি বেয়ে প্রতিনিয়ত ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড উঠছেন এক একটি চূড়ায়। লাৎসিওর বিপক্ষে যেমন জোড়া গোল করে পরিসংখ্যানের পাতায় আবারও রঙ ছড়ালেন সময়ের অন্যতম সেরা এই খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2020, 09:12 AM
Updated : 21 July 2020, 09:12 AM

সেরি আয় গত সোমবার রাতে রোনালদোর নৈপুণ্যে ২-১ গোলে জেতে ইউভেন্তুস। এ জয়ে লিগ মুকুট ধরে রাখার পথে অনেকটা এগিয়েছে মাওরিসিও সাররির দল। রোনালদোও দাগ কেঁটেছেন পরিসংখ্যানের পাতায়।

১২: সেরি আয় চলতি মৌসুমে ১২ পেনাল্টি শটের সবগুলো থেকে গোল করে ১৯৯৭/৯৮ মৌসুমে গড়া রাবের্তো বাজ্জিওর রেকর্ড ভেঙেছেন রোনালদো। সেবার এক মৌসুমে কোনো পেনাল্টি মিস না করে সর্বোচ্চ ১১ গোল করেছিলেন ইতালিয়ান কিংবদন্তি ফরোয়ার্ড। লাৎসিওর বিপক্ষে ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল করেন ইউভেন্তুসের ফরোয়ার্ড।

২০: ২০২০ সালে একমাত্র খেলোয়াড় হিসেবে লিগে ২০ গোল করেছেন রোনালদো। লিগে এখনও ইউভেন্তুসের বাকি আছে চার ম্যাচ। পাঁচবারের বর্ষসেরা এই ফরোয়ার্ডের সামনে আছে গোলসংখ্যা আরও উচুঁতে তোলার সুযোগ।

৩০: ইউভেন্তুসের তৃতীয় খেলোয়াড় হিসেবে সেরি আয় এক মৌসুমে কমপক্ষে ৩০ গোল করেছেন রোনালদো। ১৯৩৩-৩৪ মৌসুমে ফেলিস বোরেল ৩১ এবং ১৯৫১-৫২ মৌসুমে জন হানসেন ৩০ গোল করেছিলেন।

চলতি সেরি আয় যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা রোনালদো। তার মতো লাৎসিওর চিরো ইম্মোবিলের গোলও ৩০টি।

৫০: প্রথম খেলোয়াড় হিসেবে ইংল্যান্ড, স্পেন ও ইতালির শীর্ষ লিগে কমপক্ষে ৫০টি করে গোল করা খেলোয়াড়ের মুকুট রোনালদোর। এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেড এবং স্পেনের লা লিগার দল রিয়াল মাদ্রিদের হয়ে ‘গোলের হাফসেঞ্চুরি’ করেছিলেন পর্তুগিজ তারকা।

৬১: ১৯৯৪-৯৫ মৌসুম থেকে যাদের অভিষেক হয়েছে, তাদের মধ্যে সেরি আয় সবচেয়ে কম ম্যাচে ৫০ করলেন রোনালদো। মাত্র ৬১ ম্যাচ খেলে এই গোলের মাইলফলক ছুঁলেন তিনি। ইংলিশ প্রিমিয়ার লিগে ৫০ গোল করতে রোনালদো ম্যাচ খেলেছিলেন ১৭২টি। রিয়ালের জার্সিতে লেগেছিল মাত্র ৫১ ম্যাচ!