রিয়ালে প্রতি ১৯ ম্যাচে ১ শিরোপা কোচ জিদানের!

ক্লাব পর্যায়ের সিনিয়র দল নিয়ে কাজের বয়স খুব বেশি নয়। কিন্তু এরই মধ্যে ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। মাদ্রিদের দলটির কোচ হিসেবে ১৯ ম্যাচে একটি করে শিরোপার স্বাদ নিয়েছেন তিনি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2020, 10:20 PM
Updated : 17 July 2020, 12:42 PM

আলেফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে বৃহস্পতিবার করিম বেনজেমার জোড়া গোলে ভিয়ারিয়ালকে ২-১ ব্যবধানে হারিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধার করে রিয়াল। প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড চ্যাম্পিয়ন রিয়ালের এটি ৩৪তম শিরোপা। কোচ জিদানের দ্বিতীয়।

২০১৬ সালে রিয়ালের যুব দলের দায়িত্ব ছেড়ে মূল দলের হাল ধরেছিলেন জিদান। ২০১৮ সালে ছেড়ে চলেও গিয়েছিলেন। পরের বছর আবার চেনা ডাগআউটেই ফিরেন এই ফরাসি।

রিয়াল কোচ হিসেবে দুই দফায় এ পর্যন্ত জিদান ২০৯ ম্যাচ দায়িত্ব পালন করেছেন বলে জানিয়েছে স্পেনের দৈনিক মার্কা। ম্যাচ ও শিরোপা অনুপাত বিশ্লেষণ করে তারাই জানিয়েছে বিস্ময়কর তথ্যটি।

জিদান এ পর্যন্ত রিয়ালের কোচ হিসেবে দুটি করে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জিতেছেন। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেয়েছেন তিনবার। সব মিলিয়ে জিতেছেন ১১টি শিরোপা। অর্থাৎ প্রতি ১৯ ম্যাচে একটি করে শিরোপা জিতেছেন তিনি!

অবশ্য স্পেনের সফলতম দলটির কোচ হিসেবে শিরোপার হিসেবে সেরা সাফল্য মিগুয়েল মুনোজের; ৬০৫ ম্যাচ দায়িত্বে থেকে ১৪টি ট্রফি জিতেছিলেন তিনি। তবে জিদান যে গতিতে এগিয়ে চলেছেন, তাতে মুনোজের রেকর্ড নিজের করে নেওয়া তার জন্য স্রেফ সময়ের ব্যাপারই।