সিটির নিষেধাজ্ঞা বাতিলের সিদ্ধান্ত ‘লজ্জাজনক’

উয়েফার দেওয়া ম্যানচেস্টার সিটির দুই বছরের নিষেধাজ্ঞা ক্রীড়ার সর্বোচ্চ আদালতের তুলে নেওয়ার বিষয়টি ভালোভাবে নিচ্ছেন না অনেকেই। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের মতে, ‘ফুটবলের জন্য ভালো উদাহরণ হলো না’ আর টটেনহ্যাম হটস্পার কোচ জোসে মরিনিয়ো বললেন, ব্যাপারটি ‘লজ্জাজনক।’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 04:05 PM
Updated : 14 July 2020, 06:15 PM

উয়েফা ক্লাব লাইসেন্স সংশ্লিষ্ট ও ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের (এফএফপি) নিয়ম ভাঙায় প্রিমিয়ার লিগের গত দুইবারের চ্যাম্পিয়নদের গত ফেব্রুয়ারিতে এই শাস্তি দিয়েছিল উয়েফা। তবে, কোর্ট অব আর্বিট্রেশন অব স্পোর্টস (সিএএস) সোমবার এক বিবৃতিতে জানায়, এমন কোনো নিয়ম ভাঙেনি ক্লাবটি।

উয়েফার তদন্তে ঠিকমতো সাহায্য না করায় ক্লাবটিকে একই সঙ্গে তিন কোটি ইউরো জরিমানাও করেছিল ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। তাদের এই অভিযোগ অবশ্য টিকে গেছে, তবে জরিমানার অঙ্ক তিন কোটি থেকে কমিয়ে এক কোটি ইউরো করেছে সিএএস।

এটিই মানতে পারছেন না মরিনিয়ো। প্রিমিয়ার লিগে বুধবার নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে খেলবে টটেনহ্যাম; এর আগের দিন মঙ্গলবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে চলমান আলোচিত বিষয়টি নিয়ে কথা বলেন এই পর্তুগিজ কোচ।

“যে কোনো ক্ষেত্রে এটি লজ্জাজনক একটি সিদ্ধান্ত; কারণ সিটি দোষী না হলে তাদের জরিমানার শাস্তি পাওয়া উচিত নয়।”

“দোষী না হলে জরিমানা হওয়া উচিত নয়। তারা অপরাধী হয়ে থাকলে এটা লজ্জাজনক, সেক্ষেত্রে তাদের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা উচিত ছিল। আমি জানি না সিটি দোষী কী না; তবে দুই দিক দিয়েই এটা লজ্জাজনক সিদ্ধান্ত।”

মরিনিয়ো মনে করেন, ক্রীড়ার সর্বোচ্চ আদালতের এই রায়ের পর ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে নিয়মের আর কোনো অর্থ নেই, “এর চেয়ে বরং সার্কাসের দুয়ার খুলে দেওয়াই ভালো, সবাই উপভোগ করুক।”

একই দিন একই বিষয় নিয়ে কথা বলেছেন ক্লপও। প্রিমিয়ার লিগে বুধবার তার দল খেলবে আর্সেনালের বিপক্ষে। এর আগের দিন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সিটির নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেন লিভারপুলের এই জার্মান কোচ।

“সত্যি বলতে, আমি মনে করি না ফুটবলের জন্য গতকাল (সোমবার) ভালো একটা দিন ছিল।

এফএফপি ভালো একটি ব্যাপার। এর কাজ দলগুলোকে এবং প্রতিযোগিতাকে সুরক্ষা দেওয়া, যেন কেউ অতিরিক্ত অর্থ ব্যয় করতে না পারে এবং তারা যে অর্থ ব্যয় করতে চায় তা করে সঠিক উৎসের ভিত্তিতে।”

“আশা করি, এফএফপি টিকে থাকবে। কারণ এটি এক ধরনের সীমা নির্ধারণ করে দেয়; যে পর্যন্ত আপনি যেতে পারবেন, কিন্তু অতিক্রম করতে পারবেন না। এটা ফুটবলের জন্য ভালো।”