কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের

এমনিতে তিনি খুব শান্ত স্বভাবের। ক্ষোভ বা বাঁধভাঙা উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ খুব একটা দেখা যায় না তার মাঝে। তবে গ্রানাদার বিপক্ষে কষ্টার্জিত জয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের অভিব্যক্তিতে মেলে স্বস্তির আভাস। শ্বাসরুদ্ধকর লড়াইয়ের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে ফরাসি কিংবদন্তি চিৎকার করে ওঠেন। পয়েন্ট হারালে শিরোপার পথটা যে কঠিন হয়ে যেত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 11:53 AM
Updated : 14 July 2020, 11:53 AM

গ্রানাদার মাঠে সোমবার লা লিগার ম্যাচটিতে ফেরলঁদ মঁদি ও করিম বেনজেমার গোলে শুরুতে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও পরে ভুগতে দেখা যায় রিয়ালকে। শেষ পর্যন্ত অবশ্য ২-১ ব্যবধানের জয়ে পুরো ৩ পয়েন্ট নিয়ে ফেরে জিদানের দল। করোনাভাইরাস বিরতির পর টানা ৯ জয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে আবারও ৪ পয়েন্টে এগিয়ে গেছে তারা।

লিগে আর বাকি দুই রাউন্ডের খেলা। ২ পয়েন্ট পেলেই দুই মৌসুম পর শিরোপা নিশ্চিত হবে রিয়ালের। ২০১৭ সালে জিদানের কোচিংয়েই আগের লিগ শিরোপাটি জিতেছিল দলটি।

জয়ের ধারায় লক্ষ্যে ছুটে চললেও গত কয়েক ম্যাচে রিয়ালকে ঠিক চেনা ছন্দে দেখা যায়নি। এক অর্ধে দাপুটে ফুটবল খেলে তো আরেক অর্ধে খেই হারিয়ে ফেলে তারা। গ্রানাদার মাঠে পয়েন্ট হারালে বাকি দুই ম্যাচে কাজটা যে কঠিন হয়ে যেত, তা ভালোভাবেই জানেন কোচ। ম্যাচ শেষ হতেই তাই জিদানের অমন উদযাপন। ম্যাচ পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি নিজেই জানালেন সেই স্বস্তির কথা।

“আমি চিৎকার দিয়ে উঠেছিলাম। কারণ, আমি খুশি হয়েছিলাম।”

“আমি চিৎকার দিয়েছিলাম, কারণ ৩ পয়েন্ট ছিল খুবই গুরুত্বপূর্ণ। আমি আমার খেলোয়াড়দের বলতে চাই যে তারা দারুণ একটা ম্যাচ খেলেছে। এই লিগ জিততে আপনাকে কিছুটা ভুগতেই হবে…এই দল নিয়ে গর্ব করা যায়।”

আগামী বৃহস্পতিবার নিজেদের মাঠে ভিয়ারিয়ালের মুখোমুখি হবে রিয়াল। এ ম্যাচেই জিদানের দলের সামনে থাকছে শিরোপা নিশ্চিত করার সুযোগ। আর শেষ রাউন্ডে লেগানেসের মাঠে খেলতে যাবে স্পেনের সফলতম ক্লাবটি।