পরিসংখ্যানে ইউভেন্তুসে রোনালদোর দুই বছর

নতুন চ্যালেঞ্জের আশায় রিয়াল মাদ্রিদ ছেড়েছিলেন ক্লাবটির সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদো। সবাইকে চমকে দিয়ে পর্তুগিজ তারকার ইউভেন্তুসে যোগ দেওয়ার দুই বছর পূর্ণ হলো গত শুক্রবার। তুরিনের ক্লাবটিতে প্রত্যাশার কতটুকু পূরণ করতে পেরেছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2020, 01:06 PM
Updated : 11 July 2020, 01:06 PM

৩৫ বছর বয়সেও যে তার গোলক্ষুধা একটুও কমেনি, পরিসংখ্যানই তা বলে দেয়। অপটা ও নিজেদের তথ্য দিয়ে স্প্যানিশ পত্রিকা এএস ‘সংখ্যায়’ সাজিয়েছে গত দুই বছরে ইউভেন্তুসে রোনালদোর নানা অর্জন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।

২০: গত মাসের শেষ দিকে সেরি আয় ২০তম প্রতিপক্ষ হিসেবে লেসের বিপক্ষে গোল করেন রোনালদো। ইতালিয়ান লিগে ২১টি ভিন্ন দলের মুখোমুখি হয়ে ২০ দলের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন তিনি।

৫৮: ইউভেন্তুসের হয়ে ৮২ ম্যাচে রোনালদোর মোট গোলসংখ্যা।

০.৭১: ইউভেন্তুসে ম্যাচ প্রতি রোনালদোর গোলসংখ্যা। রিয়াল মাদ্রিদে ১.০৩ গড়ে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করেছিলেন তিনি।

৪৭: সেরি আয় রোনালদোর গোলসংখ্যা। পর্তুগিজ ফুটবলারদের মধ্যে এরই মধ্যে ইতালিয়ান লিগের সর্বোচ্চ গোলদাতা তিনি। ২০১৮-১৯ মৌসুমে তিনি সেরি আয় যোগ দেওয়ার পর থেকে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে তার চেয়ে বেশি গোল করেছেন কেবল লিওনেল মেসি (৫৮), রবের্ত লেভানদোভস্কি (৫৬) ও কিলিয়ান এমবাপে (৫১)।

২৬: চলতি মৌসুমে রোনালদোর গোলসংখ্যা। গত ছয় দশকে ক্লাবটির প্রথম খেলোয়াড় হিসেবে করেছেন এক মৌসুমে ২৬ গোল। ক্লাবটির হয়ে ১৯৫৯-৬০ মৌসুমে ২৮ গোল করেছিলেন ফরোয়ার্ড ওমার সিভোরি।

২৫: এই নিয়ে ক্যারিয়ারে ১০ বার লিগে ২৫ বা তার চেয়ে বেশি গোল করলেন রোনালদো। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এর চেয়ে ভালো পরিসংখ্যান আর কারো নেই; লিওনেল মেসিও ১০ বার লিগে ২৫ বা তার বেশি গোল করেছেন।

৩০: এবার নিয়ে ক্যারিয়ারে মোট ১১ বার সব প্রতিযোগিতা মিলে এক মৌসুমে ৩০ বা তার চেয়ে বেশি গোল করলেন রোনালদো।

৩৩৬: গত দুই মৌসুমে গোলের উদ্দেশ্যে নেওয়া রোনালদোর শট, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে যা সর্বোচ্চ। এই সময়ে তার (১৩৩) চেয়ে বেশি শট লক্ষ্যে রাখতে পেরেছেন কেবল লিওনেল মেসি (১৫৩)।

৫.৫: তুরিনের দলটির হয়ে ম্যাচ প্রতি রোনালদোর নেওয়া শট। রিয়ালে এই সংখ্যা ছিল ৬.৩।

১৫: ইউভেন্তুসে রোনালদোর অ্যাসিস্ট সংখ্যা। ম্যাচপ্রতি ১.৫ গড়ে মোট সুযোগ তৈরি করেছেন ১২২ বার।