বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের সব হোম ম্যাচ সিলেটে

ফিফা ও এএফসির নির্দেশনা অনুযায়ী সুযোগ সুবিধা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে না থাকায় বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের হোম ম্যাচগুলো সিলেটে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 09:26 AM
Updated : 7 July 2020, 09:27 AM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপে বাংলাদেশের বাকি আছে চারটি ম্যাচ। ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে, ১৩ অক্টোবর কাতারের বিপক্ষে এবং  ১২ ও ১৭ নভেম্বর যথাক্রমে ভারত ও ওমানের বিপক্ষে খেলবে দল।

এই চার ম্যাচের তিনটি- আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে নিজেদের মাঠে খেলবে বাংলাদেশ। আফগানিস্তান ম্যাচ আগে থেকেই সিলেট জেলা স্টেডিয়ামে আয়োজনের সিদ্ধান্ত ছিল। বাকি দুটিও সেখানে নেওয়ার কথা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

“ফিফা ও এএফসির ম্যাচ আয়োজনের জন্য যেগুলো অবশ্যই থাকতে হবে সেগুলোর অন্যতম হচ্ছে, গ্যালারিতে চেয়ার। বর্তমানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তা নেই। মন্ত্রণালয়কে আমরা জানিয়েছিলাম, কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ের আগে সংস্কার সম্ভব নয়। তাই সিলেটকেই বেছে নিতে হয়েছে।”

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ভিন্ন ভিন্ন স্টেডিয়ামে ম্যাচগুলো আয়োজনের জটিলতাও এড়াতে চাইছে বাফুফে।

“ম্যাচগুলো আয়োজনের জন্য ফিফা ও এএফসি জুলাইয়ের মধ্যে আমাদের নতুন নির্দেশনা দিবে। খেলোয়াড়দের থাকা, যাতায়াত, অনুশীলনের মাঠ, স্টেডিয়ামের পরিবেশ, দর্শক উপস্থিতি থেকে শুরু করে অনেক বিষয়ে নতুন নির্দেশনা থাকবে।”

“করোনা পরিস্থিতির কারণে এগুলো বিভিন্ন ভেন্যুতে আয়োজন করা আমাদের জন্য কঠিন হবে। এ কারণে এক স্টেডিয়ামে হোম ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

করোনাভাইরাসের থাবায় গত মার্চে খেলা স্থগিত হয়ে যাওয়ার আগ পর্যন্ত হওয়া চার ম্যাচে তিন হার ও এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে তলানিতে আছে বাংলাদেশ। বাকি চার ম্যাচ থেকে জয় পেতে মুখিয়ে আছে জেমি ডের দল।