ভিএআর নিয়ে রিয়ালকে বার্সা সভাপতির ‘খোঁচা’

লা লিগায় ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি প্রযুক্তির (ভিএআর) ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছেন জোজেপ মারিয়া বার্তোমেউ। তার অভিযোগ, ভিএআরের অধিকাংশ সিদ্ধান্ত যায় একটি নির্দিষ্ট দলের পক্ষে। সরাসরি কোনো দলের নাম উল্লেখ না করলেও বার্সেলোনা সভাপতির ইঙ্গিত, সুবিধা পাওয়া সেই দল হলো রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2020, 09:57 AM
Updated : 6 July 2020, 07:13 PM

লা লিগায় গত রোববার ভিয়ারিয়ালকে ৪-১ গোলে হারিয়ে রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান চারে নামিয়ে এনেছে বার্সেলোনা। লিগের মুকুট ধরে রাখার আশাও বাঁচিয়ে রেখেছে কিছুটা। একই দিনে সের্হিও রামোসের একমাত্র গোলে আথলেতিক বিলবাওয়ের মাঠ থেকে ১-০ ব্যবধানের জয় নিয়ে ফেরে রিয়াল।

বিলবাও ম্যাচেই দানি গার্সিয়া রিয়ালের মার্সেলোকে ডি-বক্সে ফাউল করলে ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি হোসে গনসালেস। রামোস স্পট কিক থেকে লক্ষ্যভেদ করেন। এর কিছুক্ষণ পর অনেকটা একইভাবে বল দখলের লড়াইয়ে গার্সিয়ার পায়ে রামোসের পা পড়লেও ফাউল দেননি রেফারি। কারণ হিসেবে কমেন্টেটরদের বলতে শোনা যায়, দ্বিতীয় ঘটনাটি ইচ্ছাকৃত ছিল না।

ওই ম্যাচের প্রসঙ্গ টেনে মুভিস্টারকে দেওয়া সাক্ষৎকারে বার্সেলোনা সভাপতি ‘খোঁচা’ মারেন রিয়ালকে।

“আমি বিলবাও ম্যাচটা দেখেছি…মাদ্রিদ আরেকটি জয় পেল। আমাদের কথা, যেটা আমি আবারও বলছি, আমার খারাপ লেগেছে; বিশ্বের সেরা লিগে ভিএআরের যে মান আমরা আশা করেছিলাম, সে পর্যায়ে নেই।”

“(করোনাভাইরাস বিরতির পর) লিগ পুনরায় শুরু হওয়ার পর থেকে ভিএআরে আসা সিদ্ধান্তগুলো খুব একটা ন্যায্য হয়নি এবং সেটা ম্যাচের ফলের ওপর প্রভাব ফেলছে। মনে হচ্ছে, একই দলের প্রতি সবসময় পক্ষপাত করা হচ্ছে। অনেক ম্যাচ হয়েছে, যেখানে ভিএআর একই দলকে সাহায্য করেছে…এবং সেটা অনেক দল ফলের দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে।”

ভিএআর নিয়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সঙ্গে অতীতে কথা বলেছেন বলেও জানান বার্তেমেউ।

“রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সঙ্গে আমরা অতীতেও এটা নিয়ে কথা বলেছি। ভিএআরের উচিত রেফারিদের সাহায্য করা, কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে আমরা যা দেখছি, তা নিরপেক্ষ নয়।”

হারের পর বিলবাওয়ের ফরোয়ার্ড ইকের মুনিআইনও অভিযোগ করেন, “নির্দিষ্ট কিছু দলের পক্ষে যাচ্ছে সব সিদ্ধান্ত।” এর আগে রিয়াল সোসিয়েদাদও গত জুনে রিয়ালের কাছে হারের পর প্রযুক্তির ব্যবহার নিয়ে উষ্মা জানিয়েছিল।