‘মেসি-রোনালদোর যোগফল পেলে’

অর্ধ শতাব্দী আগের এই জুন মাসেই ব্রাজিল জিতেছিল তৃতীয় বিশ্বকাপ। তোস্তাও পেয়েছিলেন প্রথবারের মতো বিশ্বসেরার মুকুট জয়ের স্বাদ। ১৯৭০ সালের মেক্সিকো বিশ্বকাপ জয়ের ৫০ বছর পূর্তিতে ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে সর্বকালের সেরা ফুটবলার নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন এই ব্রাজিল কিংবদন্তি। দিয়েগো মারাদোনা থেকে শুরু করে হালের ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসিকে বাদ দিয়ে সর্বকালের সেরা হিসেবে সতীর্থ পেলেকেই বেছে নিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 02:36 PM
Updated : 28 June 2020, 02:36 PM

২১ জুন ১৯৭০, ফাইনালে ইতালিকে ৪-১ গোলে উড়িয়ে বিশ্বকাপ শিরোপায় চুমু এঁকেছিল ব্রাজিল। ফাইনালে এক গোল করেছিলেন পেলে; টুর্নামেন্টে ব্রাজিল কিংবদন্তির সব মিলিয়ে গোল ছিল ৪টি।

পেলে-মারাদোনার মধ্যে সেরা কে, এই নিয়ে ফুটবল বিশ্বে বিতর্ক চলছে কয়েক দশক ধরে। গত কয়েক বছরে যোগ হয়েছে নতুন বিতর্ক; সময়ের সেরা ফুটবলার কে? মেসি নাকি রোনালদো। অনেকে আবার ইতিহাসের সেরার বিতর্কে জুড়ে দেন এই দুজনের নামও।

মেক্সিকো বিশ্বকাপে দুই গোল করা তোস্তাওয়ের কাছে প্রশ্ন ছিল, বছরের পর বছর ধরে পেলের সঙ্গে মারাদোনা, রোনালদো ও মেসির তুলনা চলছে। আপনি কি মনে করেন, পেলে সর্বকালের সেরা? ৭৩ বছর বয়সী তোস্তাও বেছে নেন স্বদেশি পেলেকে।

“আমি মনে করি, এই তিন জনের চেয়ে পেলে ভালো ছিল। তাদের তুলনায় পেলে আরও বেশি পরিপূর্ণ ফুটবলার ছিল। একজন ফরোয়ার্ডের যে গুণগুলো থাকতে পারে, তার সবই পেলের ছিল। তার কোনো খুঁত ছিল না।”

“মারাদোনার ফুটবল ছিল দৃষ্টিনন্দন, কিন্তু শারীরিকভাবে সে পেলের পর্যায়ের ছিল না; পেলে যত গোল করেছে, তত গোল সে করেনি। মেসি দারুণ, কিন্তু পেলের মতো হেড দিতে পারে না, দুই পায়ে শট নিতে পারে না, পেলে যেভাবে মুভ করতে পারত, সেটা পারে না।”

মেসি ও রোনালদোর মেধা এক করলে পেলের সঙ্গে তুলনা করা যায় বলেও মজা করলেন তোস্তাও।

“ক্রিস্তিয়ানো রোনালদো ব্যতিক্রমী একজন খেলোয়াড়; কিন্তু পেলের যে সামর্থ্য ছিল, সেটা রোনালদোর নেই। পেলে যে অবিশ্বাস্য পাস দিতে পারতো, সেটা সে পারে না। তবে মেসি ও রোনালদোর মান এক করলে যে খেলোয়াড়টি পাওয়া যাবে, তার সঙ্গে পেলের তুলনা করতে পারেন (হাসি)।”